kalerkantho


খোলা স্থানে পাঠদান বেশি ভালো

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



খোলা স্থানে পাঠদান বেশি ভালো

বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠান মানেই ইট-পাথরের কোনো স্থাপনা। কিন্তু নতুন এক গবেষণা বলছে, বদ্ধ কোনো শ্রেণিকক্ষের চেয়ে উন্মুক্ত পরিবেশে পাঠদান করালে শিক্ষার্থীদের মনোযোগ বেশি থাকে। এ ছাড়া পাঠদানে তাদের অংশগ্রহণও থাকে তুলনামূলক বেশি।

অবসাদ দূর করা, শরীর সুস্থ রাখাসহ নানা কারণে মানুষ খোলা স্থানে প্রাকৃতিক পরিবেশের মধ্যে সময় কাটাতে পছন্দ করে। এ ক্ষেত্রে উপকারও মেলে। এই হিসেবে প্রাকৃতিক পরিবেশের মধ্যে পাঠদান করালে তুলনামূলক ভালো ফল মিলবে—এমন একটা পূর্বানুমান থেকে গবেষণাটি করেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ইলিনয়েসের একদল গবেষক। তাঁদের গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি ছাপা হয় ‘ফ্রন্টিয়ার্স ইন সাইকোলজি’ সাময়িকীতে।

গবেষণাটি হয়েছে একটি স্কুলের তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের ওপর। তাদের সবার বয়স ৯ থেকে ১০ বছরের মধ্যে। এসব শিক্ষার্থীকে প্রথমে একটি বদ্ধ শ্রেণিকক্ষে এক সপ্তাহ পাঠ দান করা হয়। এরপর একই বিষয়ে একই শিক্ষক দ্বারা এক সপ্তাহ পাঠদান চলে উন্মুক্ত প্রাকৃতিক পরিবেশে। তাতে দেখা গেছে, প্রাকৃতিক পরিবেশে শিক্ষার্থীদের মনোযোগ ছিল তুলনামূলক বেশি। এ ছাড়া পাঠদানের সময় তাদের অংশগ্রহণও শ্রেণিকক্ষের চেয়ে বেশি ছিল। গবেষণায় আরো দেখা গেছে, কোনো শ্রেণিকক্ষের জানালা দিয়ে যদি বাইরের সবুজ প্রাকৃতিক দৃশ্য দেখার সুযোগ থাকে, তবে ওই শ্রেণিকক্ষেও পাঠদান করালে তুলনামূলক ভালো ফল মিলবে। সূত্র : পিটিআই।


মন্তব্য