kalerkantho


সবিশেষ

ট্রাম্পের ‘ভুয়া খবর সম্মাননা’

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ট্রাম্পের ‘ভুয়া খবর সম্মাননা’

শেষমেশ ‘ভুয়া খবর সম্মাননা’ (ফেক নিউজ অ্যাওয়ার্ড) দিয়েই ছাড়লেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত এক বছরে ডোনাল্ড ট্রাম্পের দৃষ্টিতে তাঁকে নিয়ে যেসব ‘ভিত্তিহীন’ ও ‘বানোয়াট’ খবর প্রচারিত হয়েছে, সেগুলোর ওপরই দেওয়া হয়েছে এ ‘সম্মাননা’। এ তালিকায় সংবাদমাধ্যমের পাশাপাশি আছেন নোবেল বিজয়ী ব্যক্তিও।

গত বুধবার ট্রাম্প নিজেই এ ‘সম্মাননা’ ঘোষণা করেন। বিজয়ীর তালিকায় আছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় গণমাধ্যম সিএনএন, দ্য নিউ ইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্টও। রিপাবলিকান দলের অফিশিয়াল ওয়েবসাইটেও এ তালিকা আপলোড করা হয়েছে।

ব্যক্তি হিসেবে তালিকায় সবার ওপরে রাখা হয়েছে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ পল ক্রুগম্যানকে। ট্রাম্পের জয়ের পর নিউ ইয়র্ক টাইমসে ক্রুগম্যান লিখেছিলেন, ‘ট্রাম্পের জয়ে যুক্তরাষ্ট্রের অর্থনীতির আর উন্নতি হবে না।’ মূলত এ ‘ভুয়া’ খবরের জন্য তাঁকে সম্মাননা দেওয়া হয়েছে বলে জানিয়েছে ট্রাম্প প্রশাসন। তালিকায় ক্রুগম্যানের পরেই আছেন এবিসির প্রবীণ সাংবাদিক ব্রায়ান রস।

‘ফেক নিউজ অ্যাওয়ার্ড’ ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট টুইটারে লেখেন, ‘অসৎ গণমাধ্যম এসব খবর প্রচার করলেও অনেক ভালো সাংবাদিকও আছেন। তাঁদের আমি সম্মান করি এবং তাঁদের ভালো খবরের জন্য যুক্তরাষ্ট্র গর্ববোধ করে।’

এদিকে ট্রাম্পের এ সম্মাননার সমালোচনা করেছে অনেকেই। তাদের মতে, এ ধরনের কর্মকাণ্ড স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করবে। সূত্র : এএফপি, জিনিউজ।


মন্তব্য