kalerkantho


সবিশেষ

‘পানিশূন্যের’ মুখে কেপটাউন

কালের কণ্ঠ ডেস্ক   

২০ জানুয়ারি, ২০১৮ ০০:০০



‘পানিশূন্যের’ মুখে কেপটাউন

দক্ষিণ আফ্রিকার কেপটাউনের বাসিন্দারা পানির ভয়াবহ সংকটে পড়েছে। গত বুধবার স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে দেশের দ্বিতীয় বৃহত্তম ওই শহরের বাসিন্দাদের জানানো হয়েছে, প্রতিদিন পানির ব্যবহার অর্ধেকেরও নিচে নামিয়ে আনতে হবে। এভাবেই আপাতত পানি বাঁচানোর পরিকল্পনা নিয়েছে প্রশাসন। মোট কথা, আগামী এপ্রিলের গরমের আগে পানি সংরক্ষণে মরিয়া কেপটাউন কর্তৃপক্ষ।

পরিস্থিতি এমনই যে আগামী ৯০ দিনের মধ্যে বিশ্বের প্রথম পানিশূন্য শহরে পরিণত হতে পারে কেপটাউন। স্থানীয় প্রশাসন এরই মধ্যে ২১ এপ্রিলকে ঘোষণা করেছে ‘জিরো ডে’ হিসেবে। ওই দিন গোটা শহরে পানি শেষ হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এমন অবস্থায় শহরের প্রতিটি পাইপ খতিয়ে দেখছে প্রশাসন। লিকের সমস্যা থাকলে, তা দ্রুত মেরামত করানো হচ্ছে। এমনই সংকটের মুহূর্তে জনপ্রতি দিনে সর্বোচ্চ ৫০ লিটার পানি ব্যবহারের নিয়ম জারি করা হয়েছে। যা আগে ছিল দিনে ৮০ লিটার।

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, গত সোমবার মোট ৬১৮ মিলিয়ন লিটার পানি ব্যবহার করেছে বিশ্বের পর্যটকদের অন্যতম পছন্দের এ শহর।

উল্লেখ্য, কয়েক দিন আগে ওই শহরে টেস্ট ক্রিকেট খেলেছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ওই সময়ও নাকি ক্রিকেটারদের পানি ব্যবহারের পরিমাণ নির্দিষ্ট করে দিয়েছিল স্থানীয় প্রশাসন। সূত্র : এই সময়।


মন্তব্য