kalerkantho


সবিশেষ

ব্রেক্সিটের ধাক্কা বিস্কুটে!

কালের কণ্ঠ ডেস্ক   

২১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ব্রেক্সিটের ধাক্কা বিস্কুটে!

ব্রেক্সিটের প্রভাবে যুক্তরাজ্যে বিস্কুটপ্রেমীদের ওপর খড়্গ নেমেছে। পাউন্ডের পতনের কারণ দেখিয়ে গত শুক্রবার প্যাকেটের সাইজ ছোট করার ঘোষণা দিয়েছে জনপ্রিয় বিস্কুট ব্র্যান্ড ম্যাকভিটিস ডাইজেস্টিভ। দুধ-চায়ের সঙ্গে ভুট্টামিশ্রিত এ ধরনের বিস্কুট ব্রিটেনে খুবই প্রচলিত।

প্রসিদ্ধ ওই ব্র্যান্ডের বিস্কুটের প্যাক সাইজ ৫০০ গ্রামের পরিবর্তে ৪০০ গ্রাম করা হচ্ছে চলতি মাস থেকে। পাউন্ডের পতনের কারণে আমদানি খরচ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

ম্যাকভিটিস হচ্ছে বিখ্যাত বিস্কুট উৎপাদনকারী প্রতিষ্ঠান প্লাডিসের একটি ব্র্যান্ড। প্রতিষ্ঠানটির যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড শাখার পরিচালক নিক বাঙ্কার বলেন, ‘উপাদানের মূল্য বৃদ্ধি ও মুদ্রার বিনিময় হারের কারণে প্যাকেটের সাইজ কমাতে হয়েছে। এটি অবধারিত ছিল।’ প্লাডিস খুচরা বিক্রেতাদের নতুন সাইজের প্যাকেটের দাম ১.২৫ পাউন্ডের পরিবর্তে ১.১৫ পাউন্ড দাম নিতে বলেছে। তবে প্রতিষ্ঠানের একজন মুখপাত্র ব্রেক্সিটের কারণে পণ্যের দাম বৃদ্ধির বিষয়টি অস্বীকার করেছেন। তাঁর মতে, পরিবর্তিত বাজার পরিস্থিতি ও উপাদানের খরচ বেড়ে যাওয়ায় দাম বৃদ্ধি করতে হচ্ছে।

দ্য টাইমস পত্রিকা বলছে, ব্রেক্সিট পরবর্তী সময়ে দাম বৃদ্ধির প্রভাব থেকে কোনো কিছুুই নিরাপদ নয়।

প্রসঙ্গত, এর আগে গত অক্টোবরে টোবলরেন তাঁদের ত্রিভুজাকৃতির চকোলেটের সাইজ ছোট করে ফেলে। এ রকম বহু কম্পানির বিরুদ্ধে প্যাকেট ছোট করার অভিযোগ করে আসছে দেশটির ভোক্তারা। ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হওয়ার সিদ্ধান্তের পর ডলার ও ইউরোর বিপরীতে পাউন্ডের বড় ধরনের পতন ঘটে।

সূত্র : এএফপি।


মন্তব্য