kalerkantho


সবিশেষ

ডারউইনকে হটানোর চিন্তা!

কালের কণ্ঠ ডেস্ক   

২২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ডারউইনকে হটানোর চিন্তা!

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক বিতর্কিত মন্তব্য করে যাচ্ছেন দলের শীর্ষস্থানীয় নেতা ও মন্ত্রী-এমপিরা। এবার বিজ্ঞানী চার্লস রবার্ট ডারউইনের বিবর্তনবাদ তত্ত্বকে সরাসরি ‘ভুল’ বলে দাবি করে বসলেন ভারতের শিক্ষাবিষয়ক জুনিয়র মন্ত্রী।

সত্যপাল সিং নামের ওই মন্ত্রীর মতে, পাঠ্যপুস্তক থেকে অবিলম্বে সূত্রটি সরানো দরকার। সম্প্রতি মহারাষ্ট্রের আওরঙ্গবাদে এক অনুষ্ঠানে তিনি বলেন, তাঁদের কোনো পূর্বপুরুষ কোথাও উল্লেখ করেননি যে একটি বনমানুষকে তাঁরা মানুষে পরিণত হতে দেখেছেন। তিনি বলেন, ‘ডারউইনের তত্ত্ব বৈজ্ঞানিকভাবে ভুল। পাঠ্যপুস্তকে পরিবর্তন আনা দরকার। পৃথিবীর মানুষ শুরু থেকেই মানুষ ছিল।’

২০১৪ সালের নির্বাচনের আগে মুম্বাইয়ের পুলিশ কমিশনার ছিলেন এই মন্ত্রী। রাজনীতি করার জন্য তিনি চাকরি ছেড়ে দেন। কট্টর হিন্দু হিসেবে পরিচিত সত্যপাল এর আগেও এ ধরনের মন্তব্য করে একাধিকবার সংবাদের শিরোনাম হয়েছেন।

২০১৩ সালে মুম্বাইয়ে গণধর্ষণের শিকার হয় ২২ বছর বয়সী এক ফটোসাংবাদিক। ওই সময় তিনি সেখানকার পুলিশপ্রধানের দায়িত্বে ছিলেন। ওই ঘটনা নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্য করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। সূত্র : এনডিটিভি।


মন্তব্য