kalerkantho


নতুন সৌরজগতের সন্ধান

কালের কণ্ঠ ডেস্ক   

২২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



নতুন সৌরজগতের সন্ধান

নতুন একটি সৌরজগতের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। তবে এসব বিজ্ঞানী মহাকাশ গবেষণা বিষয়ক মার্কিন সংস্থা নাসার মতো কোনো প্রতিষ্ঠানের গবেষক নন। এই সৌরজগতের সন্ধান যাঁরা পেয়েছেন, তাঁদের বলা হচ্ছে ‘নাগরিক বিজ্ঞানী’ (সিটিজেন সায়েন্টিস্টস)।

পৃথিবী থেকে এই সৌরজগতের দূরত্ব ৬২০ আলোকবর্ষ, অর্থাৎ আলোর গতিতে (প্রতি সেকেন্ডে এক লাখ ৮৬ হাজার মাইল) ছুটলে সেখানে পৌঁছতে ৬২০ বছর সময় লাগবে। সেখানে সূর্যের মতো একটি নক্ষত্রকে কেন্দ্র করে পাঁচটি গ্রহ ঘুরছে। আকৃতিতে এগুলো পৃথিবী ও নেপচুনের কাছাকাছি। এর নাম দেওয়া হয়েছে ‘কে২-১৩৮’।

কিভাবে এই সৌরজগতের সন্ধান মিলেছে? নাসার ‘কেপলার’ টেলিস্কোপ কয়েক বছর ধরেই মহাবিশ্বের ছবি তুলে আসছে। কয়েক বছরে দুই লাখ ৮০ হাজার নক্ষত্রের ছবি তুলেছে। এসব ছবি তুলতে গিয়ে জমা হয়েছে প্রায় ২০ লাখ নথি। এত বিপুল পরিমাণ নথি গবেষণা করা নির্দিষ্ট কয়েকজন বিজ্ঞানীর পক্ষে একরকম অসম্ভব। এ কারণে একটি প্রকল্প হাতে নেওয়া হয়, যা ছিল সবার জন্য উন্মুক্ত। বিশ্বের যেকোনো প্রান্ত থেকে যেকোনো বিজ্ঞানী এসব নথি পর্যবেক্ষণ করতে পারবেন। প্রকল্পের নাম দেওয়া হয় ‘এক্সোপ্লানেট এক্সপ্লোরার’।

প্রকল্পের সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা জানান, চালু হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ১০ হাজারের বেশি বিজ্ঞানী তাতে অংশ নেন। এরপর তিন দিনের মাথায় পাওয়া যায় ‘কে২-১৩৮’-এর সন্ধান। সূত্র : ইনডিপেনডেন্ট।


মন্তব্য