kalerkantho


প্রধানমন্ত্রীর ভ্যাটিকান সফর

মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার আহ্বান

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল ভ্যাটিকান সিটিতে পৌঁছলে পোপ ফ্রান্সিস তাঁকে স্বাগত জানান এবং ক্রেস্ট উপহার দেন। ছবি : পিআইডি

মিয়ানমার যাতে তাদের নাগরিকদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে বাধ্য হয় সে ব্যাপারে চাপ অব্যাহত রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তাঁর আহ্বান পুনর্ব্যক্ত করেছেন। ভ্যাটিকান সিটির সেক্রেটারি অব স্টেট কার্ডিনাল পিয়েট্রো প্যারোলিনের সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, সমস্যার মূল রয়েছে মিয়ানমারে, এর সমাধানও বের করতে হবে মিয়ানমারকে।

এর আগে প্রধানমন্ত্রী ক্যাথলিক সম্প্রদায়ের শীর্ষ ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠক করেন। স্থানীয় সময় গতকাল সোমবার সকালে ভ্যাটিকান সিটিতে পোপের কার্যালয়ে এ বৈঠক হয়। ইতালির রাজধানী রোম থেকে ভ্যাটিকান সিটিতে যান প্রধানমন্ত্রী।

কার্ডিনাল পিয়েট্রো প্যারোলিনের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক শেষে পররাষ্ট্রসচিব শহীদুল হক এবং ভ্যাটিকান সিটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান এ ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেন। শামীম আহসান জানান, মিয়ানমারের স্বদেশভূমি থেকে পালিয়ে আসা ১০ লাখ রোহিঙ্গার প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে প্রধানমন্ত্রী ভ্যাটিকান সিটির সেক্রেটারি অব স্টেটকে জানান। প্রধানমন্ত্রী বলেন, ‘সীমান্তের ওপার থেকে সমস্যার সৃষ্টি করা হয়েছে এবং এর সমাধানও রয়েছে সেখানে। তাই চুক্তি বাস্তবায়নও করতে হবে মিয়ানমারকে। কিন্তু এ ব্যাপারে আমরা এখনো মিয়ানমারের কাছ থেকে কোনো সাড়া পাইনি।’ এ প্রসঙ্গে তিনি গত বছর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে তাঁর পেশ করা পাঁচ দফা প্রস্তাবের কথা আবারও উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ধর্মের নামে মানুষ হত্যা কোনো কারণেই উচিত নয়। তিনি অন্য দেশের বিরুদ্ধে সন্ত্রাস ও জঙ্গিবাদী কর্মকাণ্ডে বাংলাদেশের মাটি ব্যবহার করতে না দেওয়ার তাঁর সরকারের দৃঢ় অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেন।

এর আগে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম বলেন, রোমে প্রধানমন্ত্রীর আবাসস্থল পারকো দেই প্রিনচিপি গ্র্যান্ড হোটেল থেকে স্থানীয় সময় সকাল ১০টায় পোপের আমন্ত্রণে ভ্যাটিকান সিটিতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে পৌঁছার পর তাঁকে স্ট্যাটিক গার্ড অব অনার দেওয়া হয়। এরপর পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। তিনি পোপকে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের ওপর একটি পেইন্টিং উপহার দেন। পোপও পরে শেখ হাসিনাকে একটি ক্রেস্ট উপহার দেন। পরে ভ্যাটিকানের সিসটাইন চ্যাপেল ও সেন্ট পিটার্স ব্যাসিলিকা পরিদর্শন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

ভ্যাটিকান সিটি সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা ছিলেন।

প্রধানমন্ত্রীর আমন্ত্রণে দুই মাস আগে ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করেন পোপ ফ্রান্সিস। সে সময় ঢাকায় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে পোপ রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি এবং সহিংসতা পরিহার ও রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে দেশে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন। গতকাল সন্ধ্যায় রোমে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর হোটেলে বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বিয়েসলের সৌজন্য সাক্ষাৎ করার কথা।

স্থানীয় সময় আজ মঙ্গলবার সকালে রোমে জাতিসংঘের কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি) সদর দপ্তরে গভর্নিং কাউন্সিলের ৪১তম অধিবেশনে যোগ দেবেন শেখ হাসিনা। উদ্বোধনী অধিবেশনে তিনি মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। আজ সন্ধ্যায় রোমে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনাসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী।


মন্তব্য