kalerkantho


সবিশেষ

ঠাণ্ডা পানির সাঁতারে ব্যথা দূর

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



ঠাণ্ডা পানির সাঁতারে ব্যথা দূর

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ২৮ বছর বয়সী এক ব্যক্তি অস্ত্রোপচার করান। ‘এনডোস্কপিক থরাসিস সিমপ্যাথেকটমি’ নামের এ অস্ত্রোপচারটি হয় তাঁর বুকে। কিন্তু অস্ত্রোপচারের কয়েক দিন পরও তীব্র ব্যথা অনুভব করতে থাকেন তিনি। ওষুধ ও ফিজিওথেরাপিতেও সেই ব্যথা যাচ্ছিল না। এ অবস্থায় ওই ব্যক্তি ঠাণ্ডা পানিতে সাঁতার কাটেন। এরপর দেখেন, ব্যথা পুরোপুরি সেরে গেছে।

ওষুধ ও ফিজিওথেরাপির বিকল্প হিসেবে চিকিৎসকরাই ওই ব্যক্তিকে সাঁতার কাটার পরামর্শ দিয়েছিলেন। চিকিৎসকদের ধারণা ছিল, এতে সামান্য ব্যথা কমতে পারে। কিন্তু পুরাপুরি ব্যথা দূর হওয়ায় তাঁরাও অনেকটা অবাক হয়েছেন।

ঘটনার বিস্তারিত প্রতিবেদন আকারে ছাপা হয়েছে ‘বিএমজে কেইস রিপোর্টস’ সাময়িকীতে। প্রতিবেদনটি লিখেছেন ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের ড. টম মোলে। তিনি বলেন, ‘এই ঘটনা অস্ত্রোপচারের পর ব্যথার সঙ্গে লড়াই করা রোগীদের জন্য একটা আশার আলো হিসেবে কাজ করবে।’

চিকিৎসকরা অবশ্য সতর্ক করে দিয়ে বলেছেন, এই ‘চিকিৎসা’ সবার জন্য কার্যকর হবে না। এমনকি অনেকের জন্য হিতে-বিপরীতও হতে পারে। তাঁরা জানান, সাঁতার কাটতে হবে উন্মুক্ত পানিতে। আর ওই পানি হতে হবে তুলনামূলক ঠাণ্ডা। আর কতটুকু সাঁতার কাটতে হবে—তা নির্ভর করবে রোগীর শারীরিক অবস্থার ওপর। আর সবাইকে পানিতে নামার আগে অবশ্যই চিকিৎসকের কাছ থেকে ‘অনুমতি’ নিয়ে নিতে হবে। সূত্র : বিবিসি।

 


মন্তব্য