kalerkantho


উদ্বোধন

‘শেখ হাসিনা’ অর্কিড

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মার্চ, ২০১৮ ০০:০০



‘শেখ হাসিনা’ অর্কিড

সিঙ্গাপুরে বিখ্যাত বোটানিক্যাল গার্ডেনে শেখ হাসিনার নামে অর্কিডের নামকরণ করা হয়। গতকাল মঙ্গলবার সকালে উদ্বোধন শেষে গার্ডেনটি পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। ছবি : পিএমও

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তাঁর সম্মানে তাঁর নামে সিঙ্গাপুরের বিখ্যাত বোটানিক্যাল গার্ডেনের ন্যাশনাল অর্কিড গার্ডেনে একটি অর্কিডের নামকরণ করেছে দেশটির সরকার। গতকাল মঙ্গলবার ইউনেসকোর বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃত ওই উদ্যানে বঙ্গবন্ধুকন্যা নিজেই এর উদ্বোধন করেছেন।

অর্কিডটির নামকরণ করা হয়েছে Dendrobium Sheikh Hasina অর্থাৎ ‘ডেনড্রোবিয়াম শেখ হাসিনা’। Dendrobium Sunplaza Park এবং Dendrobium Seletar Chocolat জাতের সংকর ঘটিয়ে নতুন এই প্রজাতির উদ্ভাবন করেছেন সিঙ্গাপুরের ন্যাশনাল অর্কিড গার্ডেন নার্সারির ব্যবস্থাপক ডেভিড লিম।

এই হাইব্রিড অর্কিডের গাছটি ২৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। প্রতিটি গাছেই ১৫টি ফুলের থোকা ধরে। প্রতিটি প্রস্থে ৫ সেন্টিমিটার হয়। প্যাঁচানো প্রতিটি ফুলের গোড়া গাঢ় পিঙ্গল বর্ণের এবং ফুলের মাঝখানে হালকা বাদামি ও প্রান্ত হয় ধবধবে সাদা।

ডেভিড লিম জানান, অর্কিডটি সংকরায়ণ ও পত্র-পল্লবে বিকশিত হতে সাড়ে চার বছর সময় লেগেছে। 

সিঙ্গাপুর জাতীয় উদ্ভিদ উদ্যানের পরিচালক ড. নাইজেল টেইলর সি হর্ট অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে অর্কিডটি তুলে দেন। এ সময় প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি, তাঁর স্ত্রী পেপী সিদ্দিক ও তাঁদের দুই সন্তান প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন। অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ প্রধানমন্ত্রীর সফরসঙ্গীরা উপস্থিত ছিলেন।

দুই নাতি-নাতনিকে সঙ্গে নিয়ে Dendrobium Sheikh Hasina নামফলক বসিয়ে ওই অর্কিডের উদ্বোধন করেন শেখ হাসিনা। পরে তিনি অর্কিড বাগান ঘুরে দেখেন। উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, ‘আমি মনে করি এটা বাংলাদেশের জন্য বিশাল সম্মানের। এটা আমি বাংলাদেশের জনগণকে উৎসর্গ করছি। এখানে আসতে পেরে আমি সত্যিই আনন্দিত।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি চাই, বাংলাদেশ এগিয়ে যাক। পুরো বিশ্বে বাংলাদেশ সুন্দর অবস্থানে আসুক।’ বাংলাদেশেও যে এখন ফুলের চাষ বেড়েছে, সে কথা তুলে ধরে তিনি বলেন, ‘ফুল সৌন্দর্যের প্রতীক। ব্যবসা আর সৌন্দর্য—ভালোবাসা নিবেদন সব ক্ষেত্রেই ফুল ব্যবহার করা হয়।’

ডেভিড লিম জানান, সিঙ্গাপুরের রীতি অনুসারে ১৯৫৭ সাল থেকে এ পর্যন্ত সফরকারী বিভিন্ন দেশের প্রায় আড়াই শ রাষ্ট্র ও সরকারপ্রধানের নামে স্থানীয় অর্কিডের নামকরণ করা হয়েছে। তাঁদের সফর স্মরণীয় করে রাখতেই এটা করা হয়। উবহফত্ড়নরঁস ঝযবরশয ঐধংরহধ অর্কিডটি এখন থেকে গার্ডেনের ভিআইপি গ্যালারির শোকেসে শোভা পাবে।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লোংয়ের আমন্ত্রণে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে গত রবিবার তাঁর প্রথম সরকারি সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফর সংক্ষেপ করে গতকালই তিনি দেশে ফিরেছেন। সূত্র : বাসস।


মন্তব্য