kalerkantho


সবিশেষ

খ্যাতিও প্রাণীর জন্য হুমকি

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ এপ্রিল, ২০১৮ ০০:০০



খ্যাতিও প্রাণীর জন্য হুমকি

নানা কারণে বিশ্বের অনেক প্রাণী বিলুপ্ত হয়ে গেছে। অনেক প্রাণী আবার বিলুপ্তির পথে। সম্প্রতি এক গবেষণার ভিত্তিতে বিজ্ঞানীরা বলছেন, একটি প্রাণী নিজের অস্তিত্ব নিয়ে যে যে কারণে হুমকির মুখে থাকে, তার মধ্যে জনপ্রিয়তাও একটি। আর এই হুমকির মাত্রা প্রচলিত ধারণার চেয়ে অনেক বেশি।

গবেষণাটি যৌথভাবে করেছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা। তাঁদের গবেষণা প্রতিবেদনটি ছাপা হয়েছে ‘পিএলওএস’ সাময়িকীতে। গবেষণার অংশ হিসেবে তাঁরা অনলাইনে চারটি ভাষায় একটি জরিপ চালান।

জরিপের ফল বিশ্লেষণ করে প্রাণিবিজ্ঞানীরা দেখতে পান, বেশির ভাগ মানুষ জানেই না যে তাদের পছন্দের প্রাণীটি হুমকিতে রয়েছে। এমনকি তাঁরা মনে করেন, সংখ্যার দিক থেকে এসব প্রাণীর কোনো অভাব নেই। এমন মনোভাবের কারণ খুঁজতে গিয়ে বিজ্ঞানীরা দেখেন, নানা ধরনের বিজ্ঞাপন, ব্র্যান্ডিং, সিনেমা কিংবা প্রদর্শনীতে জনপ্রিয় প্রাণীর ব্যবহার বেড়ে গেছে। এ ছাড়া ইন্টারনেট দুনিয়াতেও হরহামেশা এসব প্রাণী মানুষের চোখে পড়ে। এসব কারণে অনেকে মনে করেন, জনপ্রিয় প্রাণী পর্যাপ্ত আছে। পরোক্ষভাবে বলা যায়, এসব প্রাণীর সংরক্ষণের ব্যাপারে মানুষের মধ্যে তেমন সচেতনতা কাজ করে না।

উল্লেখ্য, জরিপে ১০টি প্রাণীকে জনপ্রিয় ধরা হয়। এগুলো হলো বাঘ, সিংহ, হাতি, জিরাফ, চিতা বাঘ, পাণ্ডা, চিতা, মেরু ভালুক, নেকড়ে ও গরিলা। সূত্র : বিবিসি।



মন্তব্য