kalerkantho


পবিত্র কোরআনের আলো । ধারাবাহিক

স্বামী-স্ত্রীর দায়িত্ব ও কর্তব্য

২১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



স্বামী-স্ত্রীর দায়িত্ব ও কর্তব্য

৭২. আল্লাহ তোমাদের থেকে তোমাদের জোড়া সৃষ্টি করেছেন এবং তোমাদের যুগল থেকে তোমাদের জন্য পুত্র-পৌত্রাদি সৃষ্টি করেছেন। আর তোমাদের উত্তম জীবনোপকরণ দান করেছেন। তবু কি তারা মিথ্যা বিষয়ে বিশ্বাস করবে? তারা কি আল্লাহর অনুগ্রহ অস্বীকার করবে? [সুরা : নাহল, আয়াত : ৭২ (তৃতীয় পর্ব)]

তাফসির : মহান আল্লাহ মানুষের গোত্রভুক্ত করে ও মানুষের আকৃতিতে স্ত্রী জাতিকে সৃষ্টি করেছেন। এতে স্বামী ও স্ত্রীর মধ্যে হৃদ্যতা গড়ে ওঠার সুযোগ হয়েছে। তবে একটি সুখময় ও মধুময় পরিবার গঠনে স্বামী ও স্ত্রীর বিশেষ কিছু করণীয় আছে।

স্বামীর দায়িত্ব ও কর্তব্য

ক. মোহরানা পুরোপুরি আদায় করা : স্ত্রীর প্রতি স্বামীর প্রথম দায়িত্ব হচ্ছে সন্তুষ্টচিত্তে তার মোহরানা পরিশোধ করে দেওয়া। মহান আল্লাহ ইরশাদ করেন, ‘আর তোমরা নারীদের তাদের মোহরানা স্বতঃপ্রবৃত্ত হয়ে দান করবে। সন্তুষ্টচিত্তে তারা মোহরানার কিছু অংশ ছেড়ে দিলে তোমরা তা স্বচ্ছন্দে ভোগ করবে।’ (সুরা : আন নিসা, আয়াত : ৪)। খ. সাধ্যমতো ভরণ-পোষণ দেওয়া : মহান আল্লাহ বলেন, ‘পিতার কর্তব্য যথাবিধি তাদের (সন্তান ও তার মায়ের) ভরণ-পোষণ করা।’ (সুরা : বাকারা, আয়াত : ২৩৩)। অন্য আয়াতে এসেছে, ‘বিত্তবান নিজ সামর্থ্য অনুযায়ী ব্যয় করবে এবং যার জীবনোপকরণ সীমিত, সে আল্লাহ যা দান করেছেন, তা থেকে ব্যয় করবে।’ (সুরা : আত তালাক, আয়াত : ৬-৭)

গ. স্ত্রীদের সঙ্গে সদ্ব্যবহার করা : মহান আল্লাহ বলেন, ‘তাদের সঙ্গে সত্ভাবে জীবন যাপন করবে।’ (সুরা : আন নিসা, আয়াত : ১৯) । ঘ. স্ত্রীর জন্য বাসস্থানের ব্যবস্থা করা। ইরশাদ হয়েছে, ‘তোমরা তোমাদের সামর্থ্য অনুযায়ী যেরূপ গৃহে বাস করো, তাদেরও (স্ত্রীদের) সেরূপ গৃহে বাস করতে দাও। তাদের কোনো কষ্ট দেবে না তাদের (জীবন) সংকটে ফেলার জন্য...।’ (সুরা : তালাক, আয়াত : ৬)। ঙ. স্ত্রীকে দ্বিন ও খোদাভীতি শিক্ষা দেওয়া। মহান আল্লাহ ইরশাদ করেন, ‘হে ঈমানদাররা, তোমরা নিজেদের ও তোমাদের পরিবার-পরিজনকে রক্ষা করো (জাহান্নামের) আগুন থেকে, যার ইন্ধন হবে মানুষ ও পাথর...।’ (সুরা : তাহরিম, আয়াত : ৬)

চ. অহেতুক স্ত্রীকে সন্দেহ না করা। মহান আল্লাহ ইরশাদ করেন, ইরশাদ হয়েছে, ‘যখন তারা এটা শুনল, তখন মুমিন পুরুষ ও মুমিন নারীরা নিজেদের লোকদের সম্পর্কে কেন ভালো ধারণা করল না? কেন তারা বলল না যে এটা তো সুস্পষ্ট অপবাদ!’ (সুরা : নূর, আয়াত : ১২)

স্ত্রীর দায়িত্ব ও কর্তব্য

ক. স্বামীর আনুগত্য করা : স্বামীর আনুগত্য করা স্ত্রীর অন্যতম দায়িত্ব ও কর্তব্য। মহানবী (সা.) বলেছেন, ‘কোনো নারী যদি পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে, রমজানের রোজা রাখে, নিজের সতীত্ব রক্ষা করে এবং স্বামীর আনুগত্য করে, তাহলে তাকে (কিয়ামতের দিন) বলা হবে, যে দরজা দিয়ে ইচ্ছা সেই দরজা দিয়ে জান্নাতে প্রবেশ করো।’ (মুসনাদে আহমাদ, হাদিস : ১৬৬১)

খ. স্বামীর আমানত রক্ষা করা : স্বামীর অনুপস্থিতিতে নিজেকে যাবতীয় অশ্লীলতা ও অপকর্ম থেকে হেফাজত করা এবং স্বামীর অর্থ-সম্পদের আমানত রক্ষা করা স্ত্রীর অন্যতম দায়িত্ব ও কর্তব্য। মহান আল্লাহ বলেন, ‘সাধ্বী স্ত্রীরা হয় অনুগত এবং আল্লাহ যা হেফাজতযোগ্য করে দিয়েছেন, লোকচক্ষুর অন্তরালে তার হেফাজত করে।’ (সুরা : আন নিসা, আয়াত : ৩৪)

 

গ্রন্থনা : মাওলানা কাসেম শরীফ


মন্তব্য