kalerkantho


সাঈদীর আমৃত্যু কারাদণ্ডের বিরুদ্ধে রিভিউ খারিজের রায় প্রকাশ

নিজস্ব প্রতিবেদক   

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদণ্ডের সাজার বিরুদ্ধে সাঈদী ও রাষ্ট্রপক্ষের করা রিভিউ আবেদন খারিজ করে দেওয়া রায়ের কপি প্রকাশিত হয়েছে। গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ রায়ের কপি পৌঁছানো হয়েছে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ গত ১৫ মে রিভিউ আবেদন খারিজ করে রায় দেন। বেঞ্চের অন্য বিচারকরা হলেন বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২৯ আগস্ট রায় লেখা সম্পন্ন হয়। তবে তা এখনো সুপ্রিম কোর্টের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়নি।

২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীর মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। রাষ্ট্রপক্ষের আনা ২০টি অভিযোগের মধ্যে ট্রাইব্যুনাল আটটি অভিযোগে সাঈদীকে দোষী সাব্যস্ত করেন। এর মধ্যে দুটি অভিযোগে (ইব্রাহিম কুট্টি ও বিশাবালীকে হত্যা) মৃত্যুদণ্ড দেওয়া হয়। অন্য ছয়টিতে কোনো সাজা দেননি ট্রাইব্যুনাল। ওই রায়ে বলা হয়েছিল, যেহেতু দুটিতে সর্বোচ্চ শাস্তি দেওয়া হলো, তাই অন্য প্রমাণিত অপরাধে শাস্তি দেওয়ার প্রয়োজন নেই।


মন্তব্য