kalerkantho


বিমানবন্দরে বিদেশি মুদ্রাসহ যাত্রী আটক

নিজস্ব প্রতিবেদক   

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশি মুদ্রাসহ এক যাত্রীকে আটক করেছেন শুল্ক গোয়েন্দারা। গত সোমবার রাত পৌনে ১টার দিকে তাকে আটক করা হয়।

তার নাম ওসমান। সে অভিনব কায়দায় সবজি ও মাংসের ব্যাগে করে বিপুল পরিমাণ বিদেশি মুদ্রা পাচার করছিল। জব্দকৃত মুদ্রার মূল্য ২৫ লাখ ৪৬ হাজার ৮০৪ টাকা।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান বলেন, সোমবার রাতে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে (ইএ-০৪৭) করে ওই যাত্রীর দুবাই যাওয়ার কথা ছিল। কিন্তু রাত পৌনে ১টার দিকে ইমিগ্রেশন পরবর্তী চেকইন কাউন্টার (বোর্ডিং পয়েন্ট) অতিক্রমের সময় গোপন তথ্যের ভিত্তিতে তাকে চ্যালেঞ্জ করা হয়। এ সময় অবৈধভাবে বিদেশি মুদ্রা বহনের বিষয়টি অস্বীকার করলে তার সঙ্গে থাকা কাপড়ের তৈরি সবজি ও মাংসের ব্যাগে তল্লাশি চালান শুল্ক গোয়েন্দারা। পরে ব্যাগের ভেতর থেকে বিশেষ কায়দায় প্যাকেটে মোড়ানো অবস্থায় এসব মুদ্রা জব্দ করা হয়।

জব্দকৃত মুদ্রার মধ্যে এক লাখ ১০ হাজার ১৫০ সৌদি রিয়াল, ১৫ হাজার ৮০ ইউএই দিরহাম ও এক হাজার ওমান রিয়াল রয়েছে। বাংলাদেশি টাকায় এসব মুদ্রার মূল্য ২৫ লাখ ৪৬ হাজার ৮০৪ টাকা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওই যাত্রী চোরাচালানি পণ্য কিনতে এসব মুদ্রা বহনের কথা স্বীকার করে। এ ছাড়া তার পাসপোর্ট যাচাই করে চলতি বছর সাতবার বিদেশ গমনের তথ্য পাওয়া গেছে। তার বিরুদ্ধে শুল্ক ও মানি লন্ডারিং প্রতিরোধ আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে। ওসমানের বাড়ি চট্টগ্রামের রাউজান উপজেলার পশ্চিম গুজরা বিনাজুরি গ্রামে।


মন্তব্য