kalerkantho


৫০ হাজার টন চিনি কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক   

১৪ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



২১১ কোটি টাকায় ৫০ হাজার টন চিনি কেনাসহ এক হাজার ৬৯ কোটি টাকার পাঁচটি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

গতকাল বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে কমিটির বৈঠকে এসব ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

অতিরিক্ত সচিব বলেন, ৫০ হাজার টন চিনি আমদানির জন্য শিল্প মন্ত্রণালয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি টনের দাম ৪৭০ ডলার করে এতে মোট খরচ হবে ২১১ কোটি ৩২ লাখ টাকা। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ইডি অ্যান্ড এফও বাংলাদেশের রিয়া ইন্টারন্যাশনাল আগামী ডিসেম্বরের মধ্যে এই চিনি সরবরাহ করবে।

শিল্প মন্ত্রণালয়ের হিসাবে, গত সোমবার পর্যন্ত দেশে ৪২ হাজার টন চিনির মজুদ রয়েছে। এর মধ্যে সশস্ত্র বাহিনী, পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং আনসারদের রেশন বাবদ সংরক্ষিত থাকবে ২৩ হাজার ৫০০ টন। তখন প্রকৃত মজুদ দাঁড়াবে ১৮ হাজার ৫০০ টন। এই পরিমাণ চিনি বাজার নিয়ন্ত্রণসহ জরুরি প্রয়োজন মেটানোয় যথেষ্ট নয়। তাই চিনি আমদানির সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়।

মোস্তাফিজুর রহমান বলেন, খুলনা-মংলা মহাসড়কের বাবুর বাড়ী সংযোগস্থল থেকে বাগেরহাট জেলার রামপালে নির্মাণাধীন মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্র পর্যন্ত ছয় কিলোমিটার দৈর্ঘ্য ও দুই লেনবিশিষ্ট সংযোগ সড়ককে চার লেনে উন্নীতকরণ এবং উভয় পাশে ধীরগতির যানবাহন চলাচল উপযোগী সড়ক নির্মাণকাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ১১৯ কোটি পাঁচ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করবে তমা কনস্ট্রাকশন।

এ ছাড়া রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচল নতুন শহর প্রকল্পের গাজীপুর অংশে অভ্যন্তরীণ সেতু ও রাস্তা নির্মাণ, প্লট পিলার স্থাপনের জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ৫৬১ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড।

অতিরিক্ত সচিব জানান, কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্পের আওতায় বাঁকখালী নদীর কস্তুরী ঘাটে ৫৯৫ মিটার লম্বা গার্ডার সেতু নির্মাণের প্রস্তাব অনুমোদন পেয়েছে। ১৭২ কোটি ১১ লাখ টাকা ব্যয়ের এ প্রকল্প বাস্তবায়ন করবে এমবিআইএল নামের একটি প্রতিষ্ঠান।


মন্তব্য