kalerkantho


দিনভর অচল দুই মহাসড়ক

কালের কণ্ঠ ডেস্ক   

২২ অক্টোবর, ২০১৭ ০০:০০



দিনভর অচল দুই মহাসড়ক

গাজীপুরের কুনিয়া তারগাছ এলাকায় গতকাল দুটি ট্রাক বিকল হয়ে পড়ায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে তীব্র যানজট তৈরি হয়। ছবি : কালের কণ্ঠ

টানা বৃষ্টির কারণে ভোগান্তিতে পড়েছেন মহাসড়কের যাত্রীরাও। গতকাল শনিবার বিকেলে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর থেকে কালিয়াকৈরের বাড়ইপাড়া পর্যন্ত ৩০ কিলোমিটার যানজট ছিল।

অন্যদিকে জলাবদ্ধতা এবং এর প্রভাবে যানবাহন বিকল হয়ে পড়ায় একই পরিস্থিতির মুখে পড়েন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের যাত্রীরা।

যাত্রী, চালক ও হাইওয়ে পুলিশের সদস্যরা বলছেন, বৃষ্টির কারণে সড়ক দেবে যাওয়া, খানাখন্দ তৈরি হওয়া এবং যানবাহন বিকল হয়ে পড়ায় এ পরিস্থিতি তৈরি হয়েছে।

গাজীপুর থেকে নিজস্ব প্রতিবেদক জানান, কুনিয়া তারগাছ এলাকায় গতকাল তিনটি ট্রাক বিকল হয়ে পড়ায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে পাঁচ ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ ছিল। এতে গাজীপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, শেরপুর, কিশোরগঞ্জ, টাঙ্গাইলসহ ৩৫টি রুটের যানবাহন বিভিন্ন স্থানে আটকা পড়ে।

গাজীপুর নাওজোড় হাইওয়ে থানার ওসি মো. আব্দুল হাই জানান, বৃষ্টির কারণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বর্ষা সিনেমা হল, ভোগড়া, বাসন সড়ক, বোর্ডবাজার, গাজীপুরা, কুনিয়া তারগাছ, হোসেন মার্কেটসহ বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এ কারণে ভোরেই টঙ্গী থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা পর্যন্ত ১২ কিলোমিটার যানজট সৃষ্টি হয়। এরপর সকাল ১০টার দিকে কুনিয়া তারগাছ এলাকায় একটি ট্রাক উল্টে যায়। প্রায় একই সময়ে একই স্থানে বিকল হয়ে পড়ে আরেকটি ট্রাক। এতে ওই মহাসড়কে যানবাহন চলাচল পুরো বন্ধ হয়ে যায়।

দুপুরে ট্রাক দুটি সরানো হলে যানবাহন চলাচল শুরু হয়। কিন্তু বিকেল ৩টার দিকে একই স্থানে আরো একটি ট্রাক বিকল হয়ে পড়ে। এক ঘণ্টা পর ট্রাকটি সরিয়ে নেওয়া হলে ধীরগতিতে ফের যানবাহন চলাচল শুরু হয়।

কালিয়াকৈর প্রতিনিধি জানান, গতকাল বিকেলে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর থেকে কালিয়াকৈরের বাড়ইপাড়া পর্যন্ত ৩০ কিলোমিটার যানজট ছিল। গত শুক্রবার রাত থেকে এই যানজট শুরু হয়।

হাইওয়ে পুলিশ জানায়, বৃষ্টির কারণে শুক্রবার রাতে মির্জাপুর ক্যাডেট কলেজের সামনের সড়ক দেবে যায়। ফলে ওই স্থান অতিক্রম করার সময় যানবাহনগুলোকে খুবই ধীরগতিতে এগোতে হচ্ছে। এ ছাড়া বৃষ্টির কারণে মহাসড়কের আরো অনেক জায়গায় খানাখন্দ তৈরি হয়েছে। এগুলো যানজট আরো বাড়িয়ে দিয়েছে।

মাহিন নামের এক যাত্রী বলেন, ‘মির্জাপুর থেকে কালিয়াকৈর আসতে ১০ মিনিটের মতো সময় লাগে। কিন্তু আজ লাগল দেড় ঘণ্টারও বেশি। ’

কোনাবাড়ী/সালনা হাইওয়ে থানার ওসি কাজী মোহাম্মদ হোসেন সরকার বলেন, মির্জাপুর ক্যাডেট কলেজের সামনে মহাসড়ক দেবে যাওয়ায় যানবাহন চলাচল করতে সমস্যা হচ্ছে।


মন্তব্য