kalerkantho


বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

‘ভিসি স্বেচ্ছাচারী’ অভিযোগ নীল দলের, মানববন্ধন

রংপুর অফিস   

১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০



বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহর বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে মানববন্ধন করেছে শিক্ষকদের সংগঠন নীল দল। গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল চত্বরে মানববন্ধনে অংশ নিয়ে মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক প্যানেলের শিক্ষকরা উপাচার্যের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতাসহ বিভিন্ন অভিযোগ আনেন।

এসব অভিযোগের ব্যাপারে মতামত জানার জন্য গতকাল সন্ধ্যায় উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহর মোবাইল ফোনে একাধিকবার কল দেওয়া হলেও কেউ রিসিভ করেনি।

মানববন্ধনে শিক্ষক সমিতির সভাপতি ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, ‘রাষ্ট্রপতি ও আচার্য কর্তৃক উপাচার্যকে দেওয়া নিয়োগপত্রের ১(ঘ) ধারায় উল্লেখ করা হয়েছে, তিনি প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করবেন। উপাচার্য এ শর্ত লঙ্ঘন করে চলেছেন। উপাচার্য কাউকে দায়িত্ব না দিয়ে ব্যক্তিগত কাজে দিনের পর দিন বাইরে থাকা বন্ধ না করলে তাঁর বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা হবে। ’ সমিতির সাধারণ সম্পাদক এবং ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক গোলাম রব্বানী অভিযোগ করেন, ‘উপাচার্য পদের চেয়ে তিনি অনারারি ক্যাপ্টেন পদের বেশি গুরুত্ব দেন। এর মধ্য দিয়ে তিনি উপাচার্য পদের অমর্যাদা করছেন। ’

মানববন্ধন সঞ্চালনা করেন নীল দলের সাধারণ সম্পাদক ও অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক আপেল মাহমুদ। তিনি বলেন, দায়িত্ব পালনের জন্য উপযুক্ত শিক্ষক থাকার পরও উপাচার্য একাই ১৩টি পদ কুক্ষিগত করে রেখেছেন। ফলে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

জানা যায়, সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক রিপুল কবিরকে সাক্ষাৎকারপত্র না দেওয়ায় গতকাল রেজিস্ট্রারের মাধ্যমে উপাচার্য বরাবর প্রতিবাদপত্রও পাঠানো হয়েছে।


মন্তব্য