kalerkantho


উখিয়ায় নব্য জেএমবির এক সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



উখিয়ায় নব্য জেএমবির এক সদস্য গ্রেপ্তার

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা শিবির এলাকা কক্সবাজারের উখিয়ার কোটবাজার থেকে নব্য জেএমবির এক সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব। গত শনিবার দিবাগত রাত ৩টার দিকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত নব্য জেএমবির (জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ) সদস্যের নাম মো. শরফুল আউয়াল (৩০)। তিনি চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার লালানগর (মুন্সিবাড়ী) গ্রামের মো. জামশেদ চৌধুরীর ছেলে।

উল্লেখ্য, জঙ্গিবাদী কর্মকাণ্ডে সক্রিয় অংশগ্রহণের জন্য আউয়ালের বিরুদ্ধে এর আগে চট্টগ্রামের বিভিন্ন থানায় সন্ত্রাসবিরোধী আইন ও বিস্ফোরকদ্রব্য আইনে চারটি মামলা করা হয়েছে।

র‍্যাব কক্সবাজার ক্যাম্পের কম্পানি কমান্ডার মেজর মো. রুহুল আমিন জানিয়েছেন, জেএমবি সদস্য শরফুল আউয়াল গত জানুয়ারি মাসে জামিনে মুক্তি পেয়ে আবার জঙ্গি তত্পরতায় সম্পৃক্ত হন। সর্বশেষ তিনি উখিয়ার কোটবাজার স্টেশনে অবস্থান নিয়েছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যোগাযোগ এবং এ দেশীয় সমমনা জঙ্গিদের একত্র করে নাশকতামূলক কর্মকাণ্ড সংগঠিত করার কাজে লিপ্ত ছিলেন।

মেজর রুহুল আমিন জানান, গ্রেপ্তারকৃত আউয়াল প্রাথমিকভাবে তাঁর মোবাইল ফোন ব্যবহার করে জঙ্গিবাদী কার্যক্রম চালানোর কথা স্বীকার করেছেন। তাঁর ব্যবহৃত মোবাইল ফোন পরীক্ষা করে জঙ্গিবাদবিষয়ক বিভিন্ন পোস্ট পাওয়া গেছে। এ ছাড়া মোবাইল ফোনে মেসেঞ্জার অ্যাপ ব্যবহার করে তিনি যে বিভিন্ন ব্যক্তিকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করছিলেন—তারও প্রমাণ পাওয়া গেছে।

এলাকাবাসীর সন্দেহ, রোহিঙ্গা শিবিরকেন্দ্রিক জঙ্গি কার্যক্রম জোরদার করার জন্যই নব্য জেএমবির সদস্য শরফুল আউয়াল গুরুত্বপূর্ণ স্টেশন কোটবাজারে অবস্থান নেন। তবে র‍্যাব কর্তৃপক্ষ এসংক্রান্ত কোনো তথ্য জানাতে অনীহা প্রকাশ করেছে।


মন্তব্য