kalerkantho


চাকরি বদলাবেন নাকি অফিস?

২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



চাকরি বদলাবেন নাকি অফিস?

একই কাজ ভিন্ন পরিবেশে ভালো লাগবে?

 

গভীরভাবে ভাবতে হবে। হয়তো যে কাজটি করছেন তা পছন্দসই। কিন্তু বর্তমান অফিস ও পরিবেশ মোটেও ভালো লাগছে না। এটা এক অসহায় অবস্থা। কাজ ও অফিস থেকে যেমন আলাদা হওয়া যায় না, তেমনি এখানে থাকাটাও যন্ত্রণাদায়ক হয়ে ওঠে। বস, সহকর্মী কিংবা অফিস সংস্কৃতির কারণে চাকরিজীবন বিষিয়ে উঠতে পারে। কারণগুলো চিহ্নিত করুন। নেপথ্যে যদি বস, সহকর্মী বা এজাতীয় বিষয় থাকে, তবে কেবল স্থান পরিবর্তনের প্রস্তুতি নিতে পারেন।

অফিসের দায়িত্ব বদলালে কেমন লাগবে?

এ প্রশ্ন শেষ অবধি আপনার মনের কথা পরিষ্কার করবে, যা করছেন তা উপভোগ্য কি না বুঝে উঠতে পারবেন। নাকি এটা থেকে বিচ্ছিন্ন হতে চান? সবই বুঝে ফেলবেন। তবে ক্যারিয়ার কাউন্সিলাররা সাবধান করেন, নতুন খাতে কাজ করতে কী কী অসুবিধার মুখে পড়তে পারেন, সে বিষয়ে স্পষ্ট ধারণা থাকতে হবে। নয়তো ভ্যাবাচেকা খেতে হবে।

সমস্যা আসলে কী?

যা করছেন তা হয়তো ভালো লাগছে, তবুও অশান্তি। কিংবা কাজটাই ভালো লাগে না। যেটাই হোক না কেন, চাকরির বাজে দিকগুলো খেয়াল করে লিখে ফেলুন। ভালো-মন্দ বিস্তারিত লিখতে পারলে অনেক সুবিধা। পেশার যাবতীয় জানা-অজানা জলের মতো স্বচ্ছ হয়ে উঠবে। সমস্যাগুলো চিহ্নিত হলে আরো গভীরে যান। এগুলো কি স্রেফ সহ্য করতে পারেন না? নাকি গভীরে আরো কিছু লুকিয়ে রয়েছে? হালকা-পাতলা নেতিবাচক কারণ এড়িয়ে যাওয়াই ভালো।

বিজনেস ইনসাইডার অবলম্বনে সাকিব সিকান্দার

 


মন্তব্য