kalerkantho


সুপ্রিম কোর্ট দিবস আজ

নিজস্ব প্রতিবেদক   

২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



দেশে এই প্রথম সুপ্রিম কোর্ট দিবস পালিত হচ্ছে আজ মঙ্গলবার। এ উপলক্ষে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এক অনুষ্ঠানে যোগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক এমপি। এ ছাড়া বর্তমান ও সাবেক বিচারপতি, সুপ্রিম কোর্টের প্রবীণ-নবীন আইনজীবীরা এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এ ছাড়া সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করেছে।

এদিকে দেশের প্রধান বিচারপতির পদ শূন্য থাকাবস্থায় দেশের ইতিহাসে প্রথমবার সুপ্রিম কোর্ট দিবস পালন করায় সিনিয়র ছয় আইনজীবী ড. কামাল হোসেন, ব্যারিস্টার রফিক-উল হক, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ব্যারিস্টার মইনুল হোসেন, অ্যাডভোকেট এ এফ হাসান আরিফ ও ব্যারিস্টার ফিদা এম কামাল এক যুক্ত বিবৃতি দিয়েছেন।

১৯৭২ সালের ১৬ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় স্বাধীন বাংলাদেশের সর্বোচ্চ আদালত। দিনটি সরকারি ছুটি থাকায় প্রথম আদালত বসে ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর। জাতীয়ভাবে কিংবা বিচার বিভাগের পক্ষ থেকে বিশেষভাবে পালন না করায় অলক্ষ্যেই রয়ে গেছে দিনটি। শেষ পর্যন্ত প্রতিষ্ঠার ৪৫ বছর পর এবারই প্রথম ‘সুপ্রিম কোর্ট দিবস’ নামে দিনটি পালন করতে যাচ্ছেন দেশের সর্বোচ্চ আদালত। গত বছরও দিনটি ছুটির দিন (বার্ষিক অবকাশকালীন ছুটি) হওয়ায় আজ ২ জানুয়ারি দিবসটি পালন করা হচ্ছে। তবে এর পর থেকে প্রতিবছর ১৮ ডিসেম্বরই পালন করা হবে দিনটি। এ জন্য এরই মধ্যে সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় বসে বিচারপতিরা সুপ্রিম কোর্টে ছুটি পুনর্বিন্যাস করেছেন। প্রতিবছর ১৮ ডিসেম্বর পর্যন্ত সুপ্রিম কোর্ট খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বছর দিবসটি জাঁকজমকপূর্ণভাবে পালনের জন্য আপিল বিভাগের একজন বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠিত হয়েছে।

সুপ্রিম কোর্ট দিবস উপলক্ষে ছয় আইনজীবীর দেওয়া এক বিবৃতিতে বলা হয়, এমন একটা সময়ে দিবসটি পালিত হচ্ছে যখন এ দেশের বিচার বিভাগের সর্বোচ্চ অভিভাবক প্রধান বিচারপতির পদ শূন্য।


মন্তব্য