kalerkantho


কথাসাহিত্যিক শওকত ওসমানের জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক   

২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



কথাসাহিত্যিক শওকত ওসমানের জন্মদিন আজ

কীর্তিমান কথাসাহিত্যিক শওকত ওসমানের জন্মদিন আজ। ১৯১৭ সালের ২ জানুয়ারি পশ্চিমবঙ্গের হুগলি জেলার সবল সিংহপুর গ্রামে তাঁর জন্ম। তাঁর শিক্ষাজীবনের শুরুটা কলকাতার আলিয়া মাদরাসায় হলেও পরবর্তীকালে তিনি সেন্ট জেভিয়ার্স কলেজে পড়ালেখা করেন এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

১৯৪৭ সালে দেশ বিভাগের পর তিনি চলে আসেন তৎকালীন পূর্ববঙ্গে তথা বাংলাদেশে। সে বছরই তিনি চট্টগ্রাম কলেজ অব কমার্সে যোগ দেন এবং ১৯৫৮ সাল থেকে ঢাকা কলেজে অধ্যাপনা করে ১৯৭২ সালে স্বেচ্ছা অবসরে যান। কর্মজীবনের প্রথম দিকে কিছুকাল ‘কৃষক’ পত্রিকায় সাংবাদিকতাও করেন তিনি।

নন্দিত এ কথাশিল্পী নাটক, গল্প, উপন্যাস, প্রবন্ধ, রম্যরচনা, রাজনৈতিক নিবন্ধ, শিশু-কিশোর সাহিত্য সব ক্ষেত্রেই অবদান রেখেছেন। মুক্তিযুদ্ধ ও ধর্মনিরপেক্ষতার পক্ষে তিনি ছিলেন এক উচ্চকিত কণ্ঠ। ‘ক্রীতদাসের হাসি’ তাঁর অন্যতম আলোচিত উপন্যাস। বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি ও মুক্তবুদ্ধির আন্দোলনে জীবনব্যাপী অবদানের স্বীকৃতি হিসেবে তিনি একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার ও স্বাধীনতা দিবস পুরস্কারে ভূষিত হয়েছেন। ১৯৯৮ সালের ১৪ মে ৮১ বছর বয়সে তিনি মারা যান।

শওকত ওসমানের ১০১তম জন্মজয়ন্তী উপলক্ষে আজ মঙ্গলবার বিকেল ৫টায় বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘শতাব্দী পেরিয়ে শওকত ওসমান’ শীর্ষক আলোচনা ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজনও থাকছে।


মন্তব্য