kalerkantho


বড়পুকুরিয়া দুর্নীতি মামলা

খালেদাসহ ১১ জনের বিরুদ্ধে চার্জ গঠন ১৮ ফেব্রুয়ারি

আদালত প্রতিবেদক   

৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে শুনানি হয়নি। শুনানির জন্য আগামী ১৮ ফেব্রুয়ারি পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।

গতকাল মঙ্গলবার মামলায় অভিযোগ গঠনের বিষয়ে শুনানির জন্য দিন ধার্য ছিল। অন্যতম দুই আসামি আলতাফ হোসেন চৌধুরী ও ব্যারিস্টার মো. আমিনুল হকের পক্ষে হাইকোর্টে রিট আবেদন বিচারাধীন থাকায় চার্জ শুনানি মুলতবি রেখে পরবর্তী দিন ধার্য করতে সময় চেয়ে আবেদন করেন তাঁদের আইনজীবীরা।

এ ছাড়া মামলার আরেক আসামি তৎকালীন কৃষিমন্ত্রী এম কে আনোয়ারের মৃত্যুসংক্রান্ত কোনো প্রতিবেদনও মামলার নথিতে যুক্ত করা হয়নি।

গতকাল ঢাকার দ্বিতীয় বিশেষ জজ হোসনে আরা বেগম চার্জ গঠনের জন্য পরবর্তী তারিখ ধার্য করেন। এ মামলায় আসামির সংখ্যা ১৩ জন। জামায়াত নেতা নিজামী ও মুজাহিদের ফাঁসি কার্যকর হওয়ায় আসামির সংখ্যা দাঁড়ায় ১১ জনে। সম্প্রতি আরেক আসামি এম কে আনোয়ার মারা যান।

মামলার অন্য আসামিরা হলেন তৎকালীন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, তৎকালীন তথ্যমন্ত্রী এম শামসুল ইসলাম, মো. সিরাজুল ইসলাম চৌধুরী, তৎকালীন বাণিজ্যমন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, তৎকালীন জ্বালানি ও খনিজ সম্পদ সচিব নজরুল ইসলাম, পেট্রোবাংলার সাবেক পরিচালক মঈনুল আহসান, তৎকালীন জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী এ কে এম মোশারফ হোসেন ও তৎকালীন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার মো. আমিনুল হক।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি খালেদা জিয়া ও তাঁর মন্ত্রিসভার সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা করে দুদক। শাহবাগ থানায় মামলাটি করেন দুর্নীতি দমন কমিশনের তৎকালীন সহকারী পরিচালক মো. সামছুল আলম।

 


মন্তব্য