kalerkantho


খুলনা বিশ্ববিদ্যালয়

নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন

নিজস্ব প্রতিবেদক, খুলনা   

৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন হয়েছে গতকাল বৃহস্পতিবার। জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে নবীন শিক্ষার্থীদের শপথ বাক্য পড়ানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। সভাপতিত্ব করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আবদুল মান্নান বলেন, ‘পরিবর্তনশীল বিশ্বে সীমাবদ্ধ জ্ঞান দিয়ে বেশি দূর এগোনো যাবে না। এ জন্য কোর্স-কারিকুলামভিত্তিক লেখাপড়ার সঙ্গে নতুন নতুন বিদ্যা, নতুন দক্ষতা অর্জন করতে হবে। মনে রাখতে হবে, বিশ্ববিদ্যালয়ে পড়লে মানুষ উদার হয়, অসাম্প্রদায়িক হয়, সৃজনশীল হয়, মানবিক মূল্যবোধসম্পন্ন হয়, দেশপ্রেমিক হয়।’ এ সময় তিনি নতুন প্রজন্মের শিক্ষার্থীদের শতভাগ দেশপ্রেমিক হওয়ার আহ্বান জানান।

উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, ‘আমি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। উচ্চশিক্ষার মানোন্নয়নে তিনি যে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন সে লক্ষ্য অর্জনে খুলনা বিশ্ববিদ্যালয় কাজ করে চলেছে।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ওরিয়েন্টেশন আয়োজক কমিটির সভাপতি প্রফেসর এ কে ফজলুল হক। অন্যদের মধ্যে আরো বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, কলা ও মানবিক স্কুলের ডিন প্রফেসর ড. সাবিহা হক, আইন স্কুলের ডিন প্রফেসর ড. মো. ওয়ালিউল হাসনাত, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ডিন প্রফেসর ড. ফিরোজ আহমেদ, বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. মো. রেজাউল হক, সমাজবিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ, চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান।


মন্তব্য