kalerkantho


ঢাকা বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীকে থাপ্পড়, র‌্যাব সদস্য বরখাস্ত

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) চত্বরে দায়িত্ব পালনের সময় গতকাল শুক্রবার বিকেলে এক শিক্ষার্থীকে লাঞ্ছিত করেছেন জিয়া হক নামের এক র‌্যাব সদস্য। এ ঘটনায় র‌্যাব-৩-এ সিপাহি (আনসার সদস্য) হিসেবে কর্মরত জিয়াকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

লাঞ্ছনার শিকার শিক্ষার্থী জহরলাল রায় ছাত্র ইউনিয়ন ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক।

প্রত্যক্ষদর্শীরা জানায়, টিএসসি চত্বরে একটি চায়ের দোকান থেকে যাওয়ার সময় জহরলালের গায়ের চাদর র‌্যাব সদস্য জিয়ার গায়ে লাগে। মুহূর্তেই জহরলালকে থাপ্পড় মারেন জিয়া। তখন সেখানে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা এই ঘটনার প্রতিবাদ জানান।

পরে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মাইনুল করিম, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান ও ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সভাপতি তুহিন কান্তি দাস ঘটনাস্থলে আসেন। তাঁরা র‌্যাবের টহলরত টিম ইনচার্জ আজিজুল হকের সঙ্গে বৈঠক করেন। তাতে জিয়াকে সাময়িক বরখাস্ত করার কথা জানান আজিজুল হক।

এ বিষয়ে মাইনুল করিম সাংবাদিকদের বলেন, এই ঘটনায় লিখিত অভিযোগ দেওয়া হচ্ছে। অভিযুক্ত সদস্যের বিচার করে র‌্যাব তার অনুলিপি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পাঠাবে।

র‌্যাব কর্মকর্তা আজিজুল হক বলেন, এই ঘটনায় র‌্যাব-৩-এর উপ-অধিনায়ক মেজর রাহাত হারুন খান অভিযুক্ত সদস্যকে সাময়িক বরখাস্ত করার কথা জানিয়েছেন। লিখিত অভিযোগ পেলে শাস্তির অনুলিপি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে পাঠানো হবে।

র‌্যাব-৩-এর উপ-অধিনায়ক মেজর রাহাত হারুন খান কালের কণ্ঠকে বলেন, ‘ঘটনা তেমন বড় নয়। ভুল-বোঝাবুঝি থেকে হয়েছে। এর পরও তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। র‌্যাব শৃঙ্খল বাহিনী। এখানে সবাইকে জবাবদিহি করতে হয়।’


মন্তব্য