kalerkantho


কথাসাহিত্যিক শওকত আলী লাইফ সাপোর্টে

নিজস্ব প্রতিবেদক   

৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



কথাসাহিত্যিক শওকত আলী লাইফ সাপোর্টে

বরেণ্য কথাসাহিত্যিক শওকত আলীর শারীরিক অবস্থা সংকটাপন্ন। রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন ৮১ বছর বয়সী এই লেখককে গতকাল শনিবার ভোরে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে। 

শওকত আলীর ছেলে আসিফ শওকত কল্লোল বলেন, ‘ক্রমান্বয়ে খারাপ হচ্ছে বাবার অবস্থা। ফুসফুসের সংক্রমণে আক্রান্ত হলে তাঁকে গত বৃহস্পতিবার দুপুরে ল্যাবএইড হাসপাতালে নেওয়া হয়। অবস্থার অবনতি দেখে দ্রুত তাঁকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউতে) নেওয়া হয়। পরে তাঁর অবস্থা আরো খারাপ হলে লাইফ সাপোর্টে নেওয়া হয়।’

শওকত আলীর শারীরিক অবস্থা জানাতে গতকাল সন্ধ্যায় হাসপাতালে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তাঁর ভাই ওসমান আলী সরকার। তিনি বলেন, ‘আইসিইউতে থাকার সময় স্ট্রোক করেছিলেন শওকত আলী। অবস্থা গুরুতর হলে তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।’ পরিবারের পক্ষ থেকে শওকত আলীর জন্য দেশবাসীর কাছে দোয়া চান তিনি।

ষাটের দশকের শক্তিমান কথাসাহিত্যিক শওকত আলী। গভীর জীবনবোধে সমৃদ্ধ তাঁর রচনায় মূর্ত হয়ে উঠেছে এ দেশের শ্রমজীবী ও মধ্যবিত্ত মানুষের জীবন ও সংগ্রাম, দেশভাগ, বাঙালির স্বাধিকার চেতনা, বাংলার লোকজীবন, লোকবিশ্বাস ইত্যাদি। ১৯৫৫ সালে অধুনালুপ্ত দৈনিক মিল্লাতের নিউজ ডেস্কে কর্মজীবন শুরু হয় শওকত আলীর। কথাসাহিত্যে অবদানের জন্য একুশে পদক পান শওকত আলী। এ ছাড়া বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার ও অজিত গুহ স্মৃতি সাহিত্য পুরস্কার পেয়েছেন।


মন্তব্য