kalerkantho


আই ক্ল্যাডসের গোলটেবিল বৈঠকে বক্তারা

সুষ্ঠু নির্বাচনের জন্য গণতান্ত্রিক ও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির অর্থবহ ভূমিকা চাই

নিজস্ব প্রতিবেদক   

৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ইনস্টিটিউট অব কনফ্লিক্ট, ল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের (আই ক্ল্যাডস) উদ্যোগে ‘গণতন্ত্রে নির্বাচন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা বলেছেন, শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে সব গণতান্ত্রিক ও মুক্তিযুদ্ধের পক্ষের রাজনৈতিক শক্তিকে অর্থবহ ভূমিকা পালন করতে হবে। গতকাল শনিবার ঢাকার আমারি হোটেলে অনুষ্ঠিত এ বৈঠকে অংশ নেন বাংলাদেশের শীর্ষস্থানীয় গবেষক, শিক্ষাবিদ, নির্বাচন পর্যবেক্ষক, সাংবাদিক, কূটনীতিবিদ, সাবেক বিচারপতি ও নিরাপত্তা বিশ্লেষকরা। আলোচনায় নির্বাচনের ধারাবাহিকতা অক্ষুণ্ন রেখে এবং জনগণের সম্পৃক্ততা নিশ্চিত করার মাধ্যমে গণতান্ত্রিক সংস্কৃতিকে সমুন্নত রাখার ওপর গুরুত্বারোপ করা হয়।

বৈঠকে বক্তারা বলেন, শক্তিশালী গণতন্ত্রের অন্যতম প্রধান স্তম্ভ হচ্ছে শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন। এটি নিশ্চিত করতে সব গণতান্ত্রিক ও মুক্তিযুদ্ধের পক্ষের রাজনৈতিক শক্তিকে অর্থবহ ভূমিকা পালন করতে হবে। পাশাপাশি নির্বাচনকে কেন্দ্র করে সন্ত্রাস ও সহিংসতার বিস্তার এবং ধর্মের বিকৃত ব্যাখ্যার ব্যবহার প্রতিরোধ করার ওপরও তাঁরা গুরুত্বারোপ করেন। বক্তারা আরো বলেন, গণতন্ত্রকে অর্থবহ করে তুলতে নির্বাচনে অংশগ্রহণ করা রাজনৈতিক দলগুলোর দায়িত্ব।

বৈঠকে সভাপতিত্ব করেন আই ক্ল্যাডসের চেয়ারম্যান সাবেক রাষ্ট্রদূত ও সাবেক প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ জমির। এতে ধারণাপত্র উপস্থাপন করেন ভোরের কাগজের সম্পাদক ও আই ক্ল্যাডসের পরিচালক শ্যামল দত্ত। সংক্ষিপ্ত আলোচনা করেন নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ। আলোচনায় অংশ নেন সাবেক বিচারপতি শামসুল হুদা, সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান, সাবেক পররাষ্ট্রসচিব শমসের মবিন চৌধুরী, বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জিয়াউর রহমান ও অধ্যাপক ড. জিনাত হুদা, সাংবাদিক আবু সাইদ খান, দৈনিক সমকালের সহযোগী সম্পাদক অজয় দাশগুপ্ত, একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের সভাপতি মাওলানা জিয়াউল হাসান প্রমুখ।


মন্তব্য