kalerkantho


এবি ব্যাংকের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদে ডেকেছে দুদক

নিজস্ব প্রতিবেদক   

৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



আরব বাংলাদেশ (এবি) ব্যাংকের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদের ধারাবাহিকতায় আজ সোমবার দুর্নীতি দমন কমিশনে (দুদক) তলব করা হয়েছে ব্যাংকটির বর্তমান চেয়ারম্যানকে। গতকাল রবিবার এ বিষয়ে নোটিশ করা হয়। একই সঙ্গে ব্যাংকটির পরিচালক বি বি সাহা রায়কেও তলব করা হয়েছে।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য জানান, এবি ব্যাংকের চেয়ারম্যান এম এ আউয়ালসহ দুজনকে সোমবার দুদকের প্রধান কার্যালয়ে উপস্থিত হতে নোটিশ পাঠানো হয়েছে। তাঁদের জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে।

সূত্র জানায়, সিঙ্গাপুরভিত্তিক একটি অফশোর কম্পানি খোলার নাম করে দুবাইয়ের পিজিএফ নামের একটি প্রতিষ্ঠানে ১৬৫ কোটি টাকা পাচারের অভিযোগে এবি ব্যাংকের কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। গতকাল ব্যাংকটির ছয় পরিচালককে জিজ্ঞাসাবাদ করা হয়। তাঁরা হলেন শিশির রঞ্জন বোস, মো. মেজবাহুল হক, মো. ফাহিমুল হক, সৈয়দ আফজাল হাসান উদ্দিন, মোছা. রুনা জাকিয়া ও অধ্যাপক এম ইমতিয়াজ হোসাইন। দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ও সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান তাঁদের জিজ্ঞাসাবাদ করেন।

ব্যাংকটির সাবেক ও বর্তমান ১৬ ঊর্ধ্বতন কর্মকর্তার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে দুদক। গত ২৮ ডিসেম্বর ব্যাংকটির সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফজলার রহমানকে জিজ্ঞাসাবাদ করে দুদক। এর দুই দিন পর সাবেক এমডি শামীম আহমেদ চৌধুরী ও ব্যাংকের ফিন্যানশিয়াল ইনস্টিটিউশন অ্যান্ড ট্রেজারি শাখার প্রধান আবু হেনা মোস্তফা কামালকে জিজ্ঞাসাবাদ করা হয়। গত ২ জানুয়ারি ব্যাংকটির আরো পাঁচ কর্মকর্তাকে দুদক জিজ্ঞাসাবাদ করে।


মন্তব্য