kalerkantho


দ্বিপক্ষীয় বৈঠক

ভারতের কোস্ট গার্ড ডিজি বাংলাদেশ সফরে

নিজস্ব প্রতিবেদক   

৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ভারতের কোস্ট গার্ড ডিজি বাংলাদেশ সফরে

ভারতের কোস্ট গার্ডের মহাপরিচালক (ডিজি) রাজেন্দ্র সিং এক সপ্তাহের সফরে বাংলাদেশে এসেছেন। এ সময় তিনি বাংলাদেশের কোস্ট গার্ডের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক, নৌবাহিনী প্রধানের সঙ্গে সাক্ষাৎ এবং কোস্ট গার্ডের ট্রেনিং বেইস পরিদর্শনসহ কয়েকটি কর্মকাণ্ডে অংশ নেবেন। এই সফরে দুই দেশের জলসীমায় অপরাধ দমনের বিষয়ে বেশ কিছু আলোচনা হবে বলে জানায় কোস্ট গার্ড সূত্র। 

কোস্ট গার্ডের অপারেশন্স পরিদপ্তরের লে. কমান্ডার আব্দুল্লাহ আল মারুফ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল রবিবার ভারতীয় কোস্ট গার্ড ডিজি দুজন সফরসঙ্গী নিয়ে বাংলাদেশে আসেন। বাংলাদেশ ও ভারতের কোস্ট গার্ডের মধ্যে ২০১৫ সালে সহযোগিতা সংক্রান্ত স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী তাঁর এই সফর। সফরকালে রাজেন্দ্র সিংসহ প্রতিনিধিদল বাংলাদেশের কোস্ট গার্ডের সঙ্গে একটি দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। এ ছাড়া তিনি বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন।  ৯ ও ১০ জানুয়ারি চট্টগ্রামে কোস্ট গার্ড পূর্ব (চট্টগ্রাম) জোন ও পটুয়াখালীতে কোস্ট গার্ডের ট্রেনিং বেইস ‘অগ্রযাত্রা’ পরিদর্শন করবেন। এ সফর উপলক্ষে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ আইসিজি সানুক ও আইসিজি রাজশ্রী আজ সোমবার থেকে ১২ জানুয়ারি  চট্টগ্রাম নৌ বন্দরে শুভেচ্ছা সফরে আসবে। দুই দেশের জলসীমায় অপরাধ দমনে ও দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে এ সফর অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

কোস্ট গার্ড সূত্র জানায়, এর আগে ২০১৫ সালে কোস্ট কার্ড ডিজিসহ বাংলাদেশের একটি প্রতিনিধিদল ভারত সফর করে। ওই সময়ই দ্বিপক্ষীয় সহযোগিতা চুক্তি হয়।


মন্তব্য