kalerkantho


হাইকোর্টের আদেশ স্থগিত

সোনালী রূপালী জনতাসহ আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা আজ

নিজস্ব প্রতিবেদক   

১২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, রূপালী ও জনতা ব্যাংকে কর্মী নিয়োগের কার্যক্রম স্থগিত রাখার বিষয়ে হাইকোর্টের দেওয়া আদেশ ছয় সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। বাংলাদেশ ব্যাংকের করা আবেদনের শুনানি শেষে চেম্বার বিচারপতি সৈয়দ মাহামুদ হোসেনের আদালত গতকাল বৃহস্পতিবার এই আদেশ দিয়েছেন। এ আদেশের ফলে আজ শুক্রবারের সোনালী, রূপালী এবং জনতাসহ আটটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সমন্বিত নিয়োগ পরীক্ষা গ্রহণে কোনো বাধা থাকছে না।

গতকাল আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট রাশিদুল হক খোকন। তাঁর সঙ্গে ছিলেন অ্যাডভোকেট তানজিম আল ইসলাম ও মির্জা সুলতান আল রাজা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সদস্যসচিব ও বিএসসি সচিবালয়ের মহাব্যবস্থাপক মোশাররফ হোসেন খান গতকাল দুপুরে কালের কণ্ঠকে বলেন, ‘কিছুক্ষণ আগে টেলিফোনে আদালতের রায় সম্পর্কে জানতে পেরেই আমরা সংশ্লিষ্ট সব পক্ষকে বিষয়টি জানানোর উদ্যোগ নিয়েছি। শুক্রবার (আজ) আটটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা হচ্ছে। কিছুক্ষণের মধ্যে আমাদের ওয়েবসাইটেও ঘোষণাটি চলে আসবে।’

সোনালী, রূপালী এবং জনতাসহ মোট আটটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা আজ শুক্রবার সমন্বিতভাবে অনুষ্ঠিত হওয়ার বিষয়টি আগেই বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছিল। তবে গত রবিবার হাইকোর্টের একটি আদেশে ওই তিন ব্যাংকের নিয়োগ পরীক্ষা স্থগিত রাখার নির্দেশ দেওয়া হলে আট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পরীক্ষা গ্রহণ অনিশ্চিত হয়ে পড়ে। শেষ পর্যন্ত যথাসময়েই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিলেও ওই পরীক্ষায় সোনালী, রূপালী ও জনতা ব্যাংক বাদে অন্য পাঁচটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগপ্রক্রিয়া চালিয়ে নেওয়ার কথা জানায় বিএসসি সচিবালয়। অবশেষে গতকাল চেম্বার আদালতের আদেশে আজ শুক্রবার আট প্রতিষ্ঠানেই সমন্বিত নিয়োগ পরীক্ষা নিতে যাচ্ছে বিএসসি।

রাষ্ট্রীয় মালিকানাধীন ওই তিন ব্যাংক ছাড়া অন্য পাঁচটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান হলো—বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল), বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব), বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

ওই আটটি সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ‘সিনিয়র অফিসারের (সাধারণ)’ এক হাজার ৬৬৩টি শূন্যপদে নিয়োগ পরীক্ষার আসনবিন্যাসও দেওয়া হয়েছে। প্রার্থীদের এক ঘণ্টায় ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়ার কথা রয়েছে।


মন্তব্য