kalerkantho


অধিকারের প্রতিবেদন

দেশে গত এক বছরে ১৬ জন গুম

নিজস্ব প্রতিবেদক   

১৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



২০১৭ সালে ৮৬ জনকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পরিচয়ে ধরে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। তাঁদের মধ্যে ৯ জনের লাশ পাওয়া গেছে এবং ৪৫ জনকে আদালতে সোপর্দ করা হয়েছে। ছেড়ে দেওয়া হয়েছে ১৬ জনকে। এখন পর্যন্ত বাকি ১৬ জনের কোনো খোঁজ পাওয়া যায়নি। গতকাল শুক্রবার বেসরকারি মানবাধিকার সংগঠন অধিকারের প্রকাশিত বার্ষিক মানবাধিকার প্রতিবেদন ২০১৭-তে এ তথ্য তুলে ধরা হয়েছে। 

তথ্যানুসন্ধান, দেশের বিভিন্ন জেলার মানবাধিকারকর্মীদের পাঠানো প্রতিবেদন এবং বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে অধিকারের মাসিক মানবাধিকার প্রতিবেদনগুলো। ২০১৭ সালের প্রতি মাসে অধিকারের প্রকাশিত প্রতিবেদনগুলোর সংক্ষিপ্ত রূপ বার্ষিক প্রতিবেদন।

এই মানবাধিকার প্রতিবেদনে আরো বলা হয়েছে, ২০১৭ সালে ১৫৪ জন বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন বলে অভিযোগ রয়েছে।

অধিকারের প্রতিবেদনে বলা হয়, ভুক্তভোগী পরিবারগুলোর বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সম্পর্কে ব্যাপক অভিযোগ থাকা সত্ত্বেও আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডকে ‘বন্দুকযুদ্ধ’ বা ‘ক্রসফায়ার’ হিসেবে প্রকাশ করেছে এবং দায়মুক্তি ভোগ করেছে।

প্রতিবেদন অনুযায়ী, গেল বছর আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দলে ৬৬ নেতাকর্মী নিহত হয়েছে। এ সময় ক্ষমতাসীন দলটির অভ্যন্তরীণ কোন্দলের ঘটনা ঘটেছে ৩১৪টি।


মন্তব্য