kalerkantho


রাষ্ট্রপতি স্বর্ণদ্বীপে যাচ্ছেন আজ

দেখবেন সেনাবাহিনীর মহড়া

নোয়াখালী প্রতিনিধি   

১৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ রবিবার নোয়াখালীর হাতিয়া উপজেলার স্বর্ণদ্বীপে আসছেন। বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের তত্ত্বাবধানে এবং ৩৩ পদাতিক ডিভিশনের সার্বিক ব্যবস্থাপনায় পরিচালিত ম্যানুভার অনুশীলন ২০১৭-১৮ এর মহড়া পরিদর্শনে তিনি যোগ দেবেন। সেনাবাহিনী প্রধান আবু বেলাল মো. শফিউল হক উপস্থিত থেকে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানাবেন। রাষ্ট্রপতি প্রধান অতিথি হিসেবে অভিবাদন গ্রহণ করবেন ও মহড়া পরিদর্শন করবেন।

মহড়া পরিদর্শন ছাড়াও রাষ্ট্রপতি স্বর্ণদ্বীপে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে গরিব শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করবেন। পরে তিনি সেনাবাহিনী পরিচালিত নারিকেল বাগান পরিদর্শন, সেখানে নির্মাণাধীন ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালের নির্মাণকাজ পরিদর্শন ও বিকেলে মিলিটারি ডেইরি ফার্ম পরিদর্শন করবেন। তাঁর আগমন উপলক্ষে স্বর্ণদ্বীপে সেনাবাহিনী ব্যাপক সাজসজ্জা ও প্রস্তুতি গ্রহণ করেছে।

নোয়াখালীর উপকূলীয় এই দ্বীপ ৩০ বছর আগে জেগে ওঠে। জেগে ওঠা ‘জাহাইজ্জার চর’ নামের এই দ্বীপে মোট ৩০ হাজার একর জমি রয়েছে। এর মধ্যে বন বিভাগ ১০ হাজার একর জমি সংরক্ষিত বনাঞ্চল হিসাবে ২০১২ সালে ঘোষণা দেয়। জলদস্যুদের দখলে থাকা বাকি ২০ হাজার একর জমি ২০১৩ সালে সরকার সেনাবাহিনীর অনুকূলে বন্দোবস্ত দেয়। সেনাবাহিনী এরই মধ্যে চরটিকে তাদের ম্যানুভার অনুশীলনের জন্য প্রস্তুত করে। একই সঙ্গে সেখানে বনায়ন ও নারিকেল বাগান, ডেইরি ফার্ম, গরু-মহিষ বিচরণভূমি তৈরি করে। পাশাপাশি সেখানে চিকিৎসাসেবা নিশ্চিত করতে ৩১ শয্যার হাসপাতাল নির্মাণ করা হচ্ছে।

নোয়াখালী জেলা প্রশাসক মাহবুবুল আলম তালুকদার জানান, রাষ্ট্রপতি রবিবার দুপুর ১২টায় হেলিকপ্টারযোগে স্বর্ণদ্বীপে আসবেন। সেখানে কয়েকটি প্রকল্প পরিদর্শন শেষে বিকেল ৩টায় ফিরে যাওয়ার কথা রয়েছে।



মন্তব্য