kalerkantho


আর্থিক উন্নতি আনতে পারে...

১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



আর্থিক উন্নতি আনতে পারে...

ব্যবসা-বাণিজ্য কিংবা চাকরি—যে ক্ষেত্রই হোক না কেন, আর্থিক উন্নতির জন্য কিছু সাধারণ নিয়ম মেনে চলা উচিত সবারই। এসব নিয়ম সঠিকভাবে মেনে চললে নিজ পেশায়ই আর্থিক উন্নতি সহজ হয়ে উঠতে পারে।

 

নতুন মানুষের সঙ্গে পরিচয়

আর্থিকভাবে যাঁরা উন্নতি করেছেন, তাঁদের সবার নজির ঘাঁটলে দেখা যাবে, তাঁরা সর্বদা নতুন মানুষের সঙ্গে পরিচিত হতে আগ্রহী থাকেন। আর এটি তাঁদের পরিচিতির পরিধি বাড়াতে এবং নেটওয়ার্কিংয়ে সহায়তা করে। এটি আসলে আর্থিক উন্নতির পরোক্ষ একটি কৌশল।

 

ভাগ্য নয়, কর্মে বিশ্বাস

কেউ নিজের আর্থিক উন্নতির জন্য ভাগ্যের আশায় থাকলে তা ব্যর্থতায় পর্যবসিত হয়। সফল মানুষরা সর্বদা নিজেদের ভাগ্য গড়ে নেন।

 

নিজের কাজকে ভালোবাসা

নিজে যে কাজটি করছেন তাকে ভালোবাসলেই কেবল উন্নতি সম্ভব। অন্যথায় যতই চেষ্টা করুন না কেন, উন্নতি হবে না। আর কর্মক্ষেত্রে উন্নতির সঙ্গে সঙ্গেই চলে আসবে আর্থিক উন্নতি।

 

সময়ের সঠিক ব্যবহার

টিভি দেখা কিংবা এ ধরনের অপ্রয়োজনীয় কাজে সময় নষ্ট করলে পেশাগত ও আর্থিক উন্নতির পথও থমকে যায়। এ কারণে সফল ব্যক্তিরা টিভি অনুষ্ঠান কিংবা এমন কাজে সময় নষ্ট না করে সৃষ্টিশীল কাজে মগ্ন থাকেন।

 

স্বাস্থ্যসচেতন

স্বাস্থ্য ঠিক না থাকলে পরিশ্রম করার পর্যাপ্ত উদ্যম থাকবে না। ফলে অন্যান্য উন্নতিও থমকে যাবে। সফল ব্যক্তিদের অধিকাংশই স্বাস্থ্যসচেতন।

 

ঝুঁকি গ্রহণ

ঝুঁকি ছাড়া এগিয়ে যাওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায়। এতে ক্রমে আর্থিক উন্নতির পথও থমকে যায়। অন্যদিকে চ্যালেঞ্জ গ্রহণ করে ঝুঁকি নিয়ে সামনে এগিয়ে গেলে ভবিষ্যৎ উজ্জ্বল হয়ে ওঠে।

 

ব্যয় নিয়ন্ত্রণ

আর্থিক উন্নতির জন্য সর্বদা নিজের ব্যয়ের লাগাম টেনে ধরা প্রয়োজন। যারা অতিরিক্ত ব্যয় করে, তাদের আয়ের সিংহভাগই নষ্ট হয়ে যায়। এ কারণে তাদের কখনোই আর্থিক উন্নতি হয় না।

 

আশাবাদীর সঙ্গ

নিরাশাবাদী মানুষের সঙ্গ বাদ দিয়ে আশাবাদী মানুষের সঙ্গে মেশা প্রয়োজন। আশাবাদী মানুষ সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা দেয়।

ওয়েবসাইট অবলম্বনে ওমর শরীফ পল্লব

 


মন্তব্য