kalerkantho


সিটি নির্বাচন স্থগিত চেয়ে করা রিটের শুনানি মুলতবি

নিজস্ব প্রতিবেদক   

১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) নতুন সংযোজিত ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে করা রিটের শুনানি এক সপ্তাহের জন্য মুলতবি করা হয়েছে। এ বিষয়ে পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে এক সপ্তাহ পর। গতকাল সোমবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানি অনুষ্ঠিত হয়। পরে আদালত এক সপ্তাহের জন্য শুনানি মুলতবি করেন।

ঢাকা দক্ষিণ সিটির নতুন সংযোজিত ওয়ার্ডের বাসিন্দা আক্তার হোসেনসহ আটজন গত রবিবার ১৮টি ওয়ার্ডের নির্বাচন স্থগিত চেয়ে রিট আবেদন করেন। আবেদনকারীদের পক্ষে আদালতে শুনানি করেন সিনিয়র আইনজীবী হাবিবুল ইসলাম ভূঁইয়া। তাঁর সঙ্গে ছিলেন আইনজীবী মামুন কবীর। রিটের প্রতিপক্ষ করা হয়েছে মন্ত্রিপরিষদসচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধান নির্বাচন কমিশনার, ঢাকার জেলা প্রশাসকসহ ১৮ জনকে।

রিট আবেদনে বলা হয়, ডিএসসিসিতে ১৮টি ওয়ার্ড নতুনভাবে অন্তর্ভুক্ত হয়েছে। নতুন যুক্ত হওয়া এসব ওয়ার্ডের ভোটাররা মেয়রকে ভোট দিতে পারবেন না। এ ছাড়া এখন নির্বাচন হলে কাউন্সিলররা নির্বাচিত হবেন মাত্র দুই বছরের জন্য, যা আইন অনুমোদন করে না। পাশাপাশি যাঁরা এবার হালনাগাদে নতুন ভোটার হয়েছেন তাঁরা কাউন্সিলর পদে ভোট দিতে পারবেন; কিন্তু প্রার্থী হতে পারবেন না, এটা সংবিধান পরিপন্থী। তাই এই নির্বাচন স্থগিত হওয়া প্রয়োজন।

 


মন্তব্য