kalerkantho


বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলা

তদন্ত প্রতিবেদন দাখিলের সময় আবারও বাড়ল

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় দায়ের করা মামলার প্রতিবেদন গতকাল মঙ্গলবারও দাখিল হয়নি। ফলে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত ২০ বারের মতো প্রতিবেদন দাখিলের সময় বাড়িয়ে আগামী ২৮ ফেব্রুয়ারি পরবর্তী তারিখ ধার্য করেছেন।

গতকাল মামলার তদন্তকারী সংস্থা সিআইডির প্রতিবেদন দাখিলের কথা ছিল। শুনানি শেষে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এ কে এম মাঈন উদ্দিন সিদ্দিকী নতুন তারিখ ধার্য করেন।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার চুরি করে নিয়ে যায় হ্যাকাররা। পরে ওই টাকা ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের মাধ্যমে পাচার করা হয়। দেশীয় কোনো চক্রের সহায়তায় হ্যাকাররা ওই টাকা পাচার করে বলে তদন্তে জানা যায়। বিষয়টি দেশে ব্যাপক আলোচনার জন্ম দেয়। এর মধ্যে বাংলাদেশ সরকার কিছু টাকা উদ্ধারও করে। তবে বেশির ভাগ টাকাই এখনো উদ্ধার করা সম্ভব হয়নি।

এ ঘটনায় গত বছরের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের উপপরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে মতিঝিল থানায় মামলা করেন। মানি লন্ডারিং প্রতিরোধ ও তথ্য-প্রযুক্তি আইনে দায়ের করা ওই মামলা তদন্তের দায়িত্ব দেওয়া হয় সিআইডিকে। দেড় বছর ধরে তদন্ত হলেও এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি।


মন্তব্য