kalerkantho


সিএনজি ডাকতে ‘হ্যালো’ অ্যাপ

‘গন্তব্যে যেতে না চাইলে ব্যবস্থা নেওয়া হবে’

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



রাজধানীতে সিএনজি চালক-মালিকদের নিয়ে অভিযোগের শেষ নেই। ভাড়া নৈরাজ্যের পাশাপাশি কাঙ্ক্ষিত গন্তব্যে যেতে না চাওয়ার ঘটনা হরহামেশাই ঘটে। নিরুপায় রাজধানীবাসীর একটি অংশ এখন বিকল্প পরিবহন হিসেবে ব্যবহার করছে রাইড শেয়ারিং সেবা। উবার, পাঠাও-এর মতো এই সেবার তালিকায় এবার সিএনজি থ্রিহুইলারও যুক্ত হলো। অ্যাপের মাধ্যমে রাইড শেয়ারিং সেবার অনুমোদন পাওয়ার এক দিন পর সিএনজি ডাকার ‘হ্যালো’ মোবাইল অ্যাপের ঘোষণা এলো।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে ‘হ্যালো’ অ্যাপের ঘোষণা দিয়েছে পরিচালনা প্রতিষ্ঠান টপ আইডিয়া ইমপ্লিমেন্টেশন বা টপআইআই। ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা ব্যবসায়িক মালিক সমিতি ঐক্য পরিষদ এবং ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের সহযোগিতায় এই ‘হ্যালো’ অ্যাপ উন্মুক্ত করল প্রতিষ্ঠানটি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই সেবা প্রদান পরীক্ষামূলকভাবে চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এ সময়ের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ১ মার্চ থেকে ‘হ্যালো’ রাইড শেয়ারিং সার্ভিস আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হবে। অ্যাপটির মাধ্যমে সিএনজির ভাড়া হবে সরকার অনুমোদিত প্রথম দুই কিলোমিটার ৪০ টাকা, পরের প্রতি কিলোমিটার ১২ টাকা করে। এ ছাড়া প্রতি মিনিটের জন্য দিতে হবে দুই টাকা।

টপআইআইয়ের মুখপাত্র অভিনেত্রী রোকেয়া প্রাচী বলেন, ‘আজ থেকে (গতকাল) অ্যাপটির পরীক্ষামূলক পরিচিতি ও নিবন্ধন শুরু হলো। আমাদের প্রতিষ্ঠান ২০১৫ সাল থেকেই অ্যাপে রাইড শেয়ারিং সেবা নিয়ে কাজ শুরু করে। উদ্দেশ্য ছিল সরকারের নীতিমালার মধ্যে থেকে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি এবং এই দেশের মানুষকে নিয়ে কাজ করার। ২০১৫ সালে শুরু করলেও মাঠে আসতে দেরি হওয়ার কারণ অনুমোদন নীতিমালা। অন্য অনেক অ্যাপ এরই মধ্যে এসেছে। কিন্তু আমরা চাইনি সরকারের সিদ্ধান্তের বাইরে গিয়ে কাজ করতে।’


মন্তব্য