kalerkantho


প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নিজস্ব প্রতিবেদক   

১৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



‘৬৫ টাকার ডালে ৯৩ টাকার প্যাকেট’ শিরোনামে গত সোমবার কালের কণ্ঠে প্রকাশিত সংবাদের একাংশের প্রতিবাদ জানিয়েছে সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল। সংস্থাটির সিনিয়র ম্যানেজার (কমিউনিকেশনস অ্যান্ড মিডিয়া) শারারাত ইসলাম স্বাক্ষরিত প্রতিবাদপত্রে বলা হয়েছে, তারা স্বচ্ছ ক্রয়প্রক্রিয়ার মাধ্যমে সর্বনিম্ন দরদাতার কাছ থেকে ডালসহ বিভিন্ন পণ্য কিনেছে। তাই ৬৫ টাকা কেজি দরে খোলাবাজার থেকে কোনো ডাল কেনার অভিযোগ ভিত্তিহীন।

প্যাকেট খরচ ৯৩ টাকা প্রসঙ্গে এনজিওটির প্রতিবাদপত্রে বলা হয়েছে, সরবরাহকারীরা পণ্যগুলো কক্সবাজারের গুদাম পর্যন্ত পৌঁছে দিয়েছে। সেখান থেকে উখিয়া পর্যন্ত পরিবহন খরচসহ প্যাকেজিং খরচ বাবদ তারা ৯৩ টাকা খরচ প্রাক্কলন করেছে। কার্যক্রম শেষে যথাযথ নিরীক্ষার মাধ্যমে সব খাতের খরচ বিবরণীসহ চূড়ান্ত আয়-ব্যয়ের প্রতিবেদন এনজিও ব্যুরোতে জমা দেওয়া হবে। তাই প্যাকেজিংয়ে ১৬ টাকার বদলে ৯৩ টাকা খরচ করে ১৭ লাখ টাকা পকেটে ভরার অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন।

প্রতিবেদকের বক্তব্য

কক্সবাজারের জেলা প্রশাসক (ডিসি) মো. আলী হোসেন স্বাক্ষরিত সরেজমিন তদন্ত প্রতিবেদন থেকে সংবাদটি করা হয়েছে। এখানে প্রতিবেদকের নিজস্ব কোনো বক্তব্য নেই। ডিসির তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ‘১৩৩ টাকা কেজির ডাল দেয়ার কথা থাকলেও সরেজমিনে কিছু ৮৫ টাকা কেজির ব্র্যান্ডেড (তীর মার্কা) ডাল আর কিছু খোলাবাজারের ৬৫ টাকা কেজির মোটা ডাল পাওয়া যায়। প্যাকেজিংয়ের খরচ ৯২.৯৬ টাকা ধরা হলেও প্রকৃত খরচ হয় ১৬ টাকা। ফলে ১৭ লক্ষ টাকার বেশি শুধুমাত্র প্যাকেজিংয়ের খরচই উদ্বৃত্ত থেকে যায়, যা অত্রাফিসের সরেজমিন তদন্তে বের হয়।’


মন্তব্য