kalerkantho


কাল শুরু বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি   

১৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। টঙ্গীর তুরাগ নদের তীরে কাল বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে তাবলিগ জামাতের এই মহাসম্মিলন। ইজতেমাকে সামনে রেখে এরই মধ্যে মুসল্লিদের পদচারণে মুখরিত হয়ে উঠতে শুরু করেছে তুরাগের পূর্বতীর। গতকাল বুধবার থেকে ইজতেমা ময়দানে আসতে শুরু করেছে মুসল্লিরা।

শুক্রবার শুরু হয়ে আগামী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৩তম বিশ্ব  ইজতেমা। দ্বিতীয় পর্ব ইজতেমা আয়োজনে সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে।

ইজতেমা উপলক্ষে টঙ্গীতে আইন-শৃঙ্খলা জোরদারের পাশাপাশি ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় আজ বৃহস্পতিবার থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে। ইজতেমা মাঠের সার্বিক নিরাপত্তায় প্রায় সাড়ে সাত হাজার পুলিশসহ র‌্যাব, সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার সদস্যদের মোতায়েন করা হবে। আকাশে র‌্যাবের হেলিকপ্টার টহল এবং তুরাগ নদে নৌ-টহল থাকবে। নিরাপত্তার স্বার্থে বিভিন্ন স্থানে বসানো হয়েছে র‌্যাব ও পুলিশের পর্যবেক্ষণ টাওয়ার।

আগামী রবিবার ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে মুসল্লিদের নিরাপদ যাতায়াত এবং সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের সুবিধার্থে আগামী শনিবার রাত ১০টা থেকে সংশ্লিষ্ট এলাকায় ঢাকা মহানগর পুলিশ, ঢাকা ও গাজীপুর জেলা পুলিশ ট্রাফিক নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা নিয়েছে। ইজতেমায় অংশ নেওয়া মুসল্লিদের প্রয়োজনে চিকিৎসায় প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির অন্যতম জিম্মাদার প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন জানান, শুক্রবার শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। নির্দিষ্ট ১৬ জেলার মুসল্লিরা এ দফায় অংশগ্রহণ করবেন। যেসব জেলার মুসল্লিরা এ বছর বিশ্ব ইজতেমায় অংশ নেবে আগামী বিশ্ব ইজতেমায় তারা অংশ নিতে পারবে না। তবে বিদেশি মুসল্লিরা প্রতিবছর বিশ্ব ইজতেমায় অংশ নিতে পারবে।


মন্তব্য