kalerkantho


রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ

কয়েক বছরে এ দেশের অগ্রগতি দেখে বিস্মিত প্রণব

কূটনৈতিক প্রতিবেদক   

১৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



কয়েক বছরে এ দেশের অগ্রগতি দেখে বিস্মিত প্রণব

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সম্মানে গতকাল বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেওয়া নৈশভোজে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও । ছবি : বাসস

বাংলাদেশে গত কয়েক বছরে যে অগ্রগতি হয়েছে তা দেখে রীতিমতো বিস্মিত ভারতের সাবেক রাষ্ট্রপতি ও এ দেশের পরীক্ষিত বন্ধু প্রণব মুখোপাধ্যায়। গতকাল বুধবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন। এদিকে রাষ্ট্রপতি বলেছেন, প্রতিবেশী দেশগুলো বিশেষ করে ভারতের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক রাখা বাংলাদেশের শীর্ষ অগ্রাধিকার। সময়ের সঙ্গে সঙ্গে এই সম্পর্ক জোরালো হয়েছে। বর্তমানে বাংলাদেশের সবচেয়ে ভালো সম্পর্ক ভারতের সঙ্গে। রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদিন বার্তা সংস্থা বাসসকে এসব তথ্য জানান।

ভারতের সাবেক রাষ্ট্রপতির সম্মানে গতকাল সন্ধ্যায় বঙ্গভবনে আয়োজিত নৈশভোজে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বেশ কয়জন মন্ত্রী, আইনপ্রণেতা ও শীর্ষস্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নৈশভোজের আগে প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। দুই দেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ সম্পর্ক দিন দিন বাড়ছে।

রাষ্ট্রপতি বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অসামান্য অবদানের কথা স্মরণ করেন।

প্রণব আজ নয়াদিল্লি ফিরছেন : প্রণব মুখোপাধ্যায় গতকাল সকালে চট্টগ্রাম থেকে ঢাকায় ফেরেন। এরপর সোনারগাঁও হোটেলে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও ক্রিকেট তারকা সাকিব আল হাসান। আজ বৃহস্পতিবার সকালে জেট এয়ারওয়েজের একটি নিয়মিত ফ্লাইটে প্রণব মুখোপাধ্যায়ের নয়াদিল্লিতে ফেরার কথা রয়েছে।

প্রণব ঢাকায় আসেন রবিবার বিকেলে। সেদিন সন্ধ্যায় ভারতীয় হাইকমিশন আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেন তিনি। পরদিন সোমবার ধানমণ্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান। এরপর তিনি গণভবনে দেখা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। সেদিন বিকেলে বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দেন তিনি।

মুখোপাধ্যায় মঙ্গলবার চট্টগ্রামে গিয়ে মাস্টারদা সূর্য সেনের অস্ত্রাগার লুণ্ঠন চেষ্টার স্মৃতিবিজড়িত এলাকা এবং ইউরোপীয় ক্লাব এলাকা পরিদর্শন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাঁকে বিশেষ সমাবর্তনের মাধ্যমে সম্মানসূচক ডি. লিট ডিগ্রি দেন। রাতে ভারতীয় হাইকমিশনার আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন তিনি।


মন্তব্য