kalerkantho


হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধনে পাসপোর্ট সংগ্রহ বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক   

১৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



চলতি বছর হজ গমনেচ্ছুদের চূড়ান্ত নিবন্ধনের আগে পাসপোর্ট সংগ্রহ বাধ্যতামূলক করা হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণাণয়। গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ের হজ শাখার সহকারী সচিব এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধনের আগে পাসপোর্টে হজযাত্রীর জাতীয় পরিচয়পত্রের নম্বর সঠিকভাবে উল্লেখ আছে কি না নিশ্চিত হতে হবে। পাশাপাশি পাসপোর্টের মেয়াদ ন্যূনতম ছয় মাস অর্থাৎ আগামী ২০ ফেব্রুয়ারি ২০১৯ সাল পর্যন্ত থাকা বাধ্যতামূলক। এ ছাড়া হজে যাওয়ার আগে হজযাত্রীর পাসপোর্টে মক্কা ও মদিনায় ভাড়াকৃত বাড়ি বা হোটেলের স্টিকার সংযুক্ত রয়েছে কি না তা নিশ্চিত হতে হবে। হজসংক্রান্ত তথ্য www.hajj.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজের প্রাক-নিবন্ধন কার্যক্রম চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। বেসরকারি এজেন্সির মাধ্যমে প্রাক-নিবন্ধনের কোটা এরই মধ্যে পূর্ণ হয়েছে। এ বছর মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার আর বাকিদের যেতে হবে বেসরকারি ব্যবস্থাপনায়। সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার জন্য এরই মধ্যে ছয় হাজার ৬৯৭ জন প্রাক-নিবন্ধন করেছেন। আর বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনকারীর সংখ্যা দুই লাখ ২২ হাজার ৫০৬ জন। অর্থাৎ বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার জন্য চলতি বছরের পাশাপাশি আগামী বছরের কোটাও প্রায় শেষ পর্যায়ে রয়েছে।


মন্তব্য