kalerkantho


এসব প্রতিষ্ঠানকে ‘না’ বলাই ভালো

১৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



এসব প্রতিষ্ঠানকে ‘না’ বলাই ভালো

মানুষ অনেক সময় এমন বেকায়দায় পড়ে যে বলতে বাধ্য হয়, ‘একটা চাকরি হলেই হয়!’ কিন্তু চাকরি নেওয়ার পরই আবার অনেকের মনে হয়, ‘এমন চাকরির চেয়ে বেকার থাকা ভালো।’ অর্থাৎ এমন প্রতিষ্ঠান আছে, যেখানে চাকরি করার মতো কোনো পরিস্থিতি নেই। সেসব প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা দিতেই আজকের আয়োজন—

হরহামেশা নিয়োগ, ছাঁটাই

এমন প্রতিষ্ঠান এখন অনেক দেখা যায়। এসব প্রতিষ্ঠানে নিয়োগ পেতেও বেশি বেগ পেতে হয় না, আবার চাকরি যেতেও বেশি সময় লাগে না। চাকরি যতই জরুরি হোক, এ ধরনের প্রতিষ্ঠানে চাকরি পেলেও তা না করাই মঙ্গলজনক।

নিয়োগে অস্পষ্টতা

এ বিষয়টি লক্ষ রাখতে হবে। কর্তৃপক্ষ আপনার সঙ্গে ছলচাতুরীর চেষ্টা করছে কি না—সব সময় তা মাথায় রাখতে হবে। আজ নয় কাল, কাল নয় পরশু—এমন কোনো আচরণ কি হচ্ছে আপনার সঙ্গে? উত্তর ‘হ্যাঁ’ হলে এসব প্রতিষ্ঠানে চাকরি না করাই ভালো।

আকর্ষণীয় হলেও ফাঁপা

অনেক প্রতিষ্ঠান আছে এই চরিত্রের। প্রথম দর্শনে মনে হবে দারুণ কর্মপরিবেশ। কিন্তু পরে সামনে আসতে থাকে একের পর এক ‘নিদারুণ পরিবেশ’। ফলে বাইরের চাকচিক্য দেখে প্রভাবিত হওয়া যাবে না।

দায়িত্ব নিয়ে ধোঁয়াশা

কী কাজ করতে হবে আপনাকে, প্রতিষ্ঠান সে ব্যাপারে স্পষ্ট কোনো ধারণা দিচ্ছে না। আপনার সামনে অনেক কাজের ফিরিস্তি মেলে ধরছে তারা, কিন্তু আপনি কোনটি করবেন বা কোনটি আপনার জন্য উপযুক্ত, তা নিয়ে পরিষ্কার করে কিছু বলছে না কর্তৃপক্ষ।

চিট শিট অবলম্বনে

ইমরোজ বিন মশিউর


মন্তব্য