kalerkantho


অনশনের ষষ্ঠ দিন

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে আজ থেকে কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে আজ থেকে কর্মবিরতি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে ষষ্ঠ দিনের মতো অনশনরত শিক্ষকরা একপর্যায়ে রাস্তায় শুয়ে পড়েন। ছবিটি গতকালের। ছবি : কালের কণ্ঠ

শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে চলতি সপ্তাহের পুরোটাজুড়ে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে চলবে কর্মবিরতি। তিনটি সংগঠনের কর্মসূচিতে আজ রবিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত স্কুল, কলেজ ও মাদরাসা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই তিনটি সংগঠনের বাইরে শিক্ষকদের আরো সংগঠন রয়েছে। তারা এখনো কর্মসূচি ঘোষণা না করলেও সবাই শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে একমত।

বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরাম আজ রবিবার সব শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মবিরতির ডাক দিয়েছে। একই সঙ্গে তারা জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন কর্মসূচিও পালন করছে। গতকাল শনিবার ছিল তাদের অনশনের ষষ্ঠ দিন। পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী ২২ জানুয়ারি থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে অবিরাম ধর্মঘট পালন করবে শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি। এর মধ্যে দাবি পূরণ না হলে ২৮ জানুয়ারি সংবাদ সম্মেলন করে তারা পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে। এ ছাড়া আগামী মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কর্মবিরতির ডাক দিয়েছে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ কমিটি।

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তিন দিনের কর্মবিরতিতে জাতীয়করণের ঘোষণা না এলে ২৯ জানুয়ারি থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবিরাম কর্মসূচি পালন করা হবে। 

এদিকে বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের ব্যানারে অনশনের ষষ্ঠ দিন গতকাল পর্যন্ত অনেক শিক্ষক অসুস্থ হয়ে পড়েন।

ফোরামের মুখপাত্র নজরুল ইসলাম রনি বলেন, ‘আমাদের কর্মসূচিতে যাতে আরো শিক্ষক উপস্থিত হতে পারেন সে জন্য রবিবার কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে। জাতীয়করণের সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত অনশন চলবে। দাবি আদায় না করে ঘরে ফিরব না আমরা।’


মন্তব্য