kalerkantho


শ্যালা নদীতে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সুন্দরবন

তেল অপসারণের জাহাজ কেনা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



সুন্দরবনের শ্যালা নদীতে তেলবাহী জাহাজ দুর্ঘটনায় প্রায় বর্গকিলোমিটার এলাকাজুড়ে সাড়ে তিন লাখ লিটার ফার্নেস অয়েল ছড়িয়ে পড়ায় ক্ষতিগ্রস্ত হয় সুন্দরবনের জীববৈচিত্র্য। এই প্রেক্ষাপটে আগামী দিনে এ ধরনের ক্ষতি এড়াতে পানিতে নিঃসৃত তেল অপসারণ উপযোগী জাহাজ (স্পিলড অয়েল রিমুভ ভেসেল) কেনার উদ্যোগ নেওয়া হয়েছে।

সম্প্রতি নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। ওই বৈঠকে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান জানান, বিদ্যমান সাধারণ ক্লিনার ভেসেল দিয়ে ভাসমান তেল অপসারণ করা সম্ভব নয়। এর জন্য ভাসমান তেল অপসারণ উপযোগী ভেসেল প্রয়োজন। তাই ছড়িয়ে পড়া তেল অপসারণযোগ্য নৌযান সংগ্রহের পদক্ষেপ নেওয়া হয়েছে।

২০১৪ সালের ৯ ডিসেম্বর সুন্দরবনের শ্যালা নদীতে মালবাহী জাহাজের ধাক্কায় ডুবে যায় ওটি সাউদার্ন স্টার-৭ নামের ট্যাংকার।

সংসদীয় কমিটির কার্যবিবরণী থেকে জানা গেছে, কমিটির বৈঠকে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর ফারুক হাসান জানিয়েছেন, বন্দরের জন্য নিঃসৃত তেল অপসারণকারী জলযান সংগ্রহের প্রকল্প প্রণয়ন করা হয়েছে। সাউদার্ন স্টারের দুর্ঘটনায় আলোচনায় থাকা মোংলা-ঘাষিয়াখালী চ্যানেলের খননকাজও এরই মধ্যে শেষ হয়েছে বলে কমিটিকে জানানো হয়েছে। তবে কমিটির পক্ষ থেকে ওই নৌযানটি যাতে পরিবেশবান্ধব হয় সে বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।


মন্তব্য