kalerkantho


মানিকগঞ্জে সড়কের গাছ কাটার ওপর হাইকোর্টের স্থিতাবস্থা

নিজস্ব প্রতিবেদক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



মানিকগঞ্জের সিঙ্গাইরে আঞ্চলিক মহাসড়কে প্রায় চার হাজার গাছ কাটার ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে গাছ কাটা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং বিকল্প উপায়ে সড়ক নির্মাণের পরিকল্পনা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

মানিকগঞ্জ জেলা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট মনজুরুল ইসলামের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেওয়া হয়। তাঁর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, মানিকগঞ্জ জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইনজীবী জানান, ঢাকার হেমায়েতপুর থেকে মানিকগঞ্জ পৌর এলাকার জরিনা কলেজ মোড় পর্যন্ত ৩১ কিলোমিটার রাস্তা ১৭ ফুট থেকে ২৪ ফুটে উন্নীত করা হবে। এ কারণে সেখানে থাকা গাছ বিক্রির সিদ্ধান্ত নেয় জেলা পরিষদ। দরপত্রের মাধ্যমে তিন হাজার ৭২৫টি গাছ এক কোটি ৩৬ লাখ ১৪ হাজার ১৩৯ টাকায় বিক্রি করা হয়েছে। ইতিমধ্যে প্রায় এক হাজার গাছ কেটে ফেলা হয়েছে।


মন্তব্য