kalerkantho


বসন্ত বরণ করল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



ফাল্গুনের প্রথম দিনে নানা আয়োজনের মধ্য দিয়ে বসন্তকে বরণ করে নিল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ)। গতকাল মঙ্গলবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে ছিল শোভাযাত্রা, বাউলগান, নাচ, সার্কাস, মেলা ও যাত্রাপালা। বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন বসন্ত উৎসব ১৪২৪-এর আয়োজন করে। এই আয়োজনের মিডিয়া পার্টনার কালের কণ্ঠ।

বসন্ত উৎসব উপলক্ষে বিশ্ববিদ্যালয় সাজানো হয় বর্ণিল সাজে, ফুটিয়ে তোলা হয় গ্রামবাংলার ঐতিহ্য। বিভিন্ন স্টলে বাংলার ঐতিহ্যবাহী খাবার, পোশাকসহ নানা জিনিস স্থান পায়। ছেলেরা হলুদ পাঞ্জাবি আর মেয়েরা হলুদ শাড়ি পরায় পুরো ক্যাম্পাসেই যেন বসন্ত নেমে আসে।

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ণাঢ্য শোভাযাত্রা হয়। শোভাযাত্রা শেষে অতিথিরা বসন্তবরণ উপলক্ষে ক্যাম্পাসে স্থাপিত স্টলগুলো ঘুরে দেখেন। এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে গান আর নাচে সবাই ফিরে যান সেই গ্রামবাংলায়।

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোহাম্মেদ শাহজাহান বলেন, ‘আমরা এনএসইউতে সব রকম পার্বণ পালন করার চেষ্টা করি আমাদের মতো করে। বসন্ত উৎসবও এর অংশ।’ তিনি শিক্ষার্থীদের ভ্যালেন্টাইনস ডের অগ্রিম শুভেচ্ছা জানান। 

উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, ‘বসন্তের ফুলের পাপড়ির মতো সবার মন বিকশিত হোক, এ কামনাই করি। বাঙালি সংস্কৃতির আবহমান ধারার অনুসরণে আমাদের শিক্ষার্থীরা পরিপুষ্ট হোক।’

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য এম এ হাশেম, কোষাধ্যক্ষ অধ্যাপক গৌর গোবিন্দ গোস্বামী, ছাত্রবিষয়ক পরিচালক পারিসা শাকুর, সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা ইসমত হোসেন, বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানরা।

 


মন্তব্য