kalerkantho


নাটোরে রাতভর অভিযান চার জেএমবি আটক

নাটোর প্রতিনিধি   

১৪ মার্চ, ২০১৮ ০০:০০



নাটোরে রাতভর অভিযান চার জেএমবি আটক

নাটোরের দিঘাপতিয়ায় দুটি বাড়ি গতকাল রাতভর ঘিরে রেখে জঙ্গি অভিযান চালায় পুলিশ। ছবি : কালের কণ্ঠ

গোপন বৈঠকের খবর পেয়ে নাটোরের দিঘাপতিয়ায় দুটি বাড়ি রাতভর ঘিরে রেখে জঙ্গি আটক অভিযান চালিয়েছে ডিবি পুলিশ। একটি বাড়ি থেকে বিস্ফোরকসহ আটক করা হয়েছে নিষিদ্ধ ঘোষিত সংগঠন জেএমবির চার সদস্যকে। গতকাল মঙ্গলবার ভোরে দিঘাপতিয়া উত্তরা গণভবনের পাশের একটি বাড়ি থেকে তাদের আটক করা হয়।

এদিকে নাটোরে সন্ত্রাসবিরোধী আইন ও সন্ত্রাসমূলক কর্মকাণ্ডের পৃথক ধারায় দুই জেএমবি সদস্যকে ২০ বছরে কারাদণ্ড দিয়েছেন আদালত। তারা হলো ময়মনসিংহের রাসেল ওরফে তামিম ও নওগাঁর মোজাম্মেল হক।

দিঘাপতিয়ায় ডিবির হাতে ধরা পড়া জেএমবি সদস্যরা হলো নাটোরের বাগাতিপাড়ার জামনগর পশ্চিমপাড়ার মৃত শুকুর আলীর ছেলে শফিকুল ইসলাম, চাপাপুকুর উত্তরপাড়ার ভিকু মণ্ডলের ছেলে ফজলুর রহমান, সিংড়ার আড়কান্দি পশ্চিমপাড়ার ইউসুফ আলী মিয়ার ছেলে আনিসুর রহমান আনিস ও নলডাঙ্গা খোলাবাড়িয়া গ্রামের ফজলার রহমানের ছেলে জাকির হোসেন জাকির।

নাটোর ডিবি পুলিশের পরিদর্শক আব্দুল হাই জানান, ডিবি পুলিশ অনুসন্ধানে জানতে পারে যে দিঘাপতিয়া উত্তরা গণভবনের পাশের এলাকায় প্রাচীরঘেরা ইকবাল হাজির দুটি বাড়িতে সন্দেহজনক কিছু অপরিচিত লোক আসা-যাওয়া করছে। তারা গোপনে বৈঠক করছে, এমন সংবাদের ভিত্তিতে নাটোরের পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদারের নেতৃত্বে ডিবি পুলিশ সোমবার দিবাগত মধ্যরাত থেকেই বাড়ি দুটি ঘিরে রাখে। পরে গতকাল ভোর পৌনে ৬টার দিকে পুলিশ তাদের আস্তানায় অভিযান শুরু করে। একপর্যায়ে প্রায় ১০ রাউন্ড গুলি ছুড়ে হ্যান্ড মাইকে সবাইকে আত্মসমর্পণের আহ্বান জানানো হয়। প্রায় এক ঘণ্টার চেষ্টায় পুলিশ আস্তানা থেকে চার জেএমবি সদস্যকে আটক করে জেলা গোয়েন্দা পুলিশ কার্যালয়ে নিয়ে যায়। অন্য বাড়িটিতে কেউ ছিল না।

পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার সকালে প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘সকালে বাড়িটি তল্লাশি করে একটি ল্যাপটপ, পাঁচটি মুঠোফোন, একটি মডেম, পাঁচটি সিম ও সিডি, তিনটি ধারালো অস্ত্র, পাঁচটি ককটেল, কিছু পেট্রলসহ একটি জারেকিন, কিছু কাচের বোতল ও ফসফরাস জব্দ করা হয়। একটি ঘরে বেশ কিছু ভিজিটিং কার্ড ও বইপত্র পাওয়া যায়।’ তিনি বলেন, বাড়িটি জেএমবি সদস্যদের বসবাসের উপযোগী বলা যায়। পুলিশ সুপার জানান, আটককৃতদের জিজ্ঞাসাবাদ চলছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জেএমবির সদস্য বলে জানা গেছে। তাদের দেওয়া তথ্য যাচাই-বাছাই শেষে  বিস্তারিত বলা যাবে।

দুই জেএমবির কারাদণ্ড : এদিকে নাটোরে সন্ত্রাসবিরোধী আইন ও সন্ত্রাসমূলক কর্মকাণ্ডের পৃথক ধারায় দুই জেএমবি সদস্যকে ২০ বছরে কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডিতদের একই সঙ্গে ২০ হাজার টাকা করে জরিমানার আদেশ দেওয়া হয়েছে। গতকাল দুপুরে নাটোর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক রেজাউল করিম এই আদেশ দেন। দণ্ডপ্রাপ্তদের মধ্যে রাসেল ওরফে তামিমের বাড়ি ময়মনসিংহের ফুলবাড়ী রাধাকানাই এলাকায়। বাবার নাম ইউনুস আলী। অন্যজন মোজাম্মেল হক নওগাঁর আত্রাই উপজেলার চকবিষ্টপুর গ্রামের আব্দুস সাত্তারের ছেলে।


মন্তব্য