kalerkantho


বন্ধুত্ব হোক গ্রিন টির সঙ্গে

১৭ এপ্রিল, ২০১৮ ০০:০০



বন্ধুত্ব হোক গ্রিন টির সঙ্গে

ওজন কমায়

এ কথা প্রমাণিত যে গ্রিন টিতে এমন কয়েকটি উপাদান আছে, যা হজমপ্রক্রিয়াকে শক্তিশালী করে শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে ফেলতে সাহায্য করে। প্রসঙ্গত, এতে থাকা কেটাচিন পেটের মেদ ঝরাতে বিশেষ ভূমিকা পালন করে। তাই অতিরিক্ত ওজনের কারণে কেউ দুশ্চিন্তায় থাকলে নিয়মিত গ্রিন টি তার জন্য ভালো সমাধান।

কর্মক্ষমতা বাড়ায়

প্রতিদিন সকালে গ্রিন টি পান করলে শরীরের স্টেমিনা বাড়তে শুরু করে। সারা দিন শরীর থাকে চনমনে। ফলে কর্মক্ষমতা চোখে পড়ার মতো বাড়ে।

বাড়ে রোগ প্রতিরোধক্ষমতাও

যারা অ্যালার্জিতে ভোগে তাদের তো এই চা নিয়মিত পান করা উচিত। কারণ শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে গ্রিন টির বিকল্প নেই বললেই চলে। আর এ কথা তো সবারই জানা যে একবার রোগ প্রতিরোধক্ষমতার উন্নতি ঘটলে অ্যালার্জির মতো রোগ কাছে ঘেঁষতে পারে না।

ক্যান্সার প্রতিরোধ

একাধিক গবেষণায় দেখা গেছে, গ্রিন টির ইজিসিজ নামক উপাদান ক্যান্সার সেল ধ্বংস করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সে কারণে বিশেষজ্ঞরা বলে থাকেন, যদি ক্যান্সারকে দূরে রাখতে হয়, তাহলে এই চায়ের সঙ্গে বন্ধুত্ব করতেই হবে।

স্মৃতিশক্তি বাড়ায়

অবাক লাগলেও গবেষণায় প্রমাণিত—স্মৃতিশক্তি বাড়াতে গ্রিন টি নানাভাবে সাহায্য করে থাকে। সঙ্গে অ্যালার্টনেস বাড়াতেও এই পানীয় বিশেষ ভূমিকা নেয়।

হিন্দুস্তান টাইমস অবলম্বনে ইমরোজ বিন মশিউর


মন্তব্য