kalerkantho


মুজিবনগর দিবস আজ

নিজস্ব প্রতিবেদক   

১৭ এপ্রিল, ২০১৮ ০০:০০



ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ। ১৯৭১ সালে আজকের এই দিনে বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার শপথ গ্রহণ করে। মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে এ শপথ অনুষ্ঠিত হয়; যা পরবর্তীকালে মুজিবনগর সরকার নামে পরিচিতি পায়। এ দিনটি আমাদের স্বাধীনতার ইতিহাসে এক তাৎপর্যপূর্ণ দিন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন দিবসটি পালনে নানা কর্মসূচি ঘোষণা করেছে।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিলে শুরু হয় মুক্তিযুদ্ধ। ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে জয়ী জনপ্রতিনিধিদের নিয়ে গঠন করা হয় সরকার। বাংলাদেশের প্রথম সরকারের রাষ্ট্রপতি করা হয় শেখ মুজিবুর রহমানকে। সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি ও তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করা হয়। বৈদ্যনাথতলায় শপথ নেওয়া অস্থায়ী সরকারে জেনারেল আতাউল গনি ওসমানী মুক্তিবাহিনীর প্রধান কমান্ডার ও মেজর জেনারেল আবদুর রব চিফ অব স্টাফ নিযুক্ত হন।

মুজিবনগর সরকারের শপথগ্রহণের খবরটি দেশ-বিদেশের বিভিন্ন গণমাধ্যমে ফলাও করে প্রচার হয়। এ সরকার গঠনের ফলেই বিশ্বের বিভিন্ন দেশ স্বাধীন বাংলাদেশের প্রতি সমর্থন দেওয়ার উদ্যোগ নিতে শুরু করে। যার ফলে এ দেশের স্বাধীনতা ত্বরান্বিত হয়।

দিবসটি গুরুত্বের সঙ্গে পালন করতে নানা কর্মসূচি গ্রহণ করেছে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী সংগঠন আওয়ামী লীগ। আজ সকাল ৬টায় ধানমণ্ডিতে বঙ্গবন্ধু ভবন, আওয়ামী লীগের কেন্দ্রীয় ও সব শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ৭টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। সকাল ১০টায় মেহেরপুরের মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০টা ১৫ মিনিটে গার্ড অব অনার প্রদান শেষে শেখ হাসিনা মঞ্চে আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এসব কর্মসূচিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে বিকেল সাড়ে ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনাসভা অনুষ্ঠিত হবে। আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।


মন্তব্য