kalerkantho


রোহিঙ্গা ইস্যুতে বৈঠক আজ

প্রত্যাবাসন প্রক্রিয়া দ্রুততর করতে চাপ দেবে ঢাকা

কূটনৈতিক প্রতিবেদক   

১৭ মে, ২০১৮ ০০:০০



রোহিঙ্গাদের পরিচয় যাচাই ও প্রত্যাবাসন প্রক্রিয়া দ্রুততর করতে মিয়ানমারকে চাপ দেবে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার ঢাকায় দুই দেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের দ্বিতীয় বৈঠক হবে।

গত নভেম্বর মাসে বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি সই করে। তবে ওই চুক্তির আওতায় এখন পর্যন্ত একজন রোহিঙ্গাও ফেরত যায়নি। গত ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ মিয়ানমারকে প্রত্যাবাসনের জন্য এক হাজার ৬৭৩টি রোহিঙ্গা পরিবারের আট হাজার ৩২ জনের তালিকা দেয়। এর মধ্যে মিয়ানমার ৯০০ জনেরও কম রোহিঙ্গার পরিচয় যাচাই করেছে।

আজকের বৈঠকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক এবং মিয়ানমারের পক্ষে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব মিয়ন্ট থু নেতৃত্ব দেবেন। উভয় পক্ষে ১৫ জন করে উচ্চপর্যায়ের প্রতিনিধি অংশ নেবেন। ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এ বৈঠক সকাল ১০টা থেকে মধ্যাহ্নভোজ পর্যন্ত চলবে।

জানা গেছে, বৈঠকে বাংলাদেশ রোহিঙ্গাদের প্রত্যাবাসন সম্পর্কিত সব ইস্যুতে গুরুত্ব দেবে। রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনই বাংলাদেশের কাছে অগ্রাধিকার। বাংলাদেশ ইতিমধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারকে যুক্ত করেছে।


মন্তব্য