kalerkantho


সংসদ অধিবেশন

সম্প্রীতি বৃদ্ধির জন্য আন্তর্ধর্মীয় সংলাপ : ধর্মমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১৩ জুন, ২০১৮ ০০:০০



ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, দেশের বিভাগীয় পর্যায়ে ধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির লক্ষ্যে আন্তধর্মীয় সংলাপ চালু রয়েছে। দক্ষতা বৃদ্ধি ও মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের অধীনে বাস্তবায়নাধীন ধর্মীয় ও আর্থসামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে দেশের পুরোহিত ও সেবাইতদের প্রশিক্ষণ কার্যক্রম চলছে। গতকাল মঙ্গলবার সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী এ তথ্য জানান।

জাসদের বেগম লুৎফা তাহেরের এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, এ পর্যন্ত ২১ হাজার ২৯০ জন পুরোহিত ও সেবাইতকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ ছাড়া মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে মসজিদ ও মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম শীর্ষক দুটি প্রকল্প সারা দেশে চালু আছে।

আওয়ামী লীগের আ খ ম জাহাঙ্গীর হোসাইনের প্রশ্নের জবাবে অধ্যক্ষ মতিউর রহমান জানান, প্রতিটি উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামী সংস্কৃতিকেন্দ্র স্থাপনের জন্য বৈদেশিক অর্থায়নে বাস্তবায়নের জন্য প্রথমে এসংক্রান্ত প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। পরে প্রকল্পটি সংশোধিত আকারে জিওবির অর্থায়নে বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হয়। চার বছর মেয়াদি প্রকল্পটি (এপ্রিল ২০১৭ থেকে ডিসেম্বর ২০২০ পর্যন্ত) এরই মধ্যে একনেকে অনুমোদিত হয়েছে।


মন্তব্য