kalerkantho


সিএমএইচে চিকিৎসা

সরকারের সিদ্ধান্ত জেনেছেন খালেদা জানাবেন পরে

ওমর ফারুক   

১৪ জুন, ২০১৮ ০০:০০



বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা নিতে না চাওয়ায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার চিকিৎসা সিএমএইচে করানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। পুরনো ঢাকার কারাগারে বন্দি খালেদা জিয়াকে সরকারের এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। তবে তিনি সিএমএইচে চিকিৎসা নিতে যাবেন কি না সে সম্পর্কে তাত্ক্ষণিক কিছু জানাননি কারা কর্তৃপক্ষকে। চিন্তা-ভাবনা করে পরে তিনি সিদ্ধান্তের কথা জানাবেন বলে জানিয়েছেন।

সংশ্লিষ্ট এক কারা কর্মকর্তা কালের কণ্ঠকে জানান, খালেদা জিয়াকে সিএমএইচে নিয়ে চিকিৎসা দেওয়ার বিষয়ে গত মঙ্গলবার সরকারের নির্দেশনা পাওয়া গেছে। নির্দেশনা পাওয়ার পর আইজি প্রিজনস ও কারাগারের কর্মকর্তারা খালেদা জিয়াকে বিষয়টি জানিয়েছেন। খালেদা জিয়া বলেছেন, তিনি জানলেন, তাঁর সিদ্ধান্ত পরে জানাবেন।

এক প্রশ্নের জবাবে ওই কারা কর্মকর্তা কালের কণ্ঠকে আরো বলেন, ‘উনাকে (খালেদা জিয়া) চিকিৎসা দেওয়ার জন্য আমাদের প্রস্তুতি রয়েছে। তিনি সম্মতি দিলেই সিএমএইচে নিয়ে চিকিৎসা দেওয়া হবে। বিষয়টি নির্ভর করছে তাঁর ওপর।’

এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গতকাল বুধবার বিকেলে কালের কণ্ঠকে বলেন, ‘আইজি প্রিজনসের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি উনাকে (খালেদা জিয়াকে) সিএমএইচে চিকিৎসার বিষয়ে জানিয়েছেন। কিন্তু তিনি (খালেদা) এখনো সিদ্ধান্ত দেননি সেখানে চিকিৎসা নিতে যাবেন কি না।’

৭৩ বছর বয়সী খালেদা জিয়া দুর্নীতির মামলায় দণ্ডিত হওয়ার পর গত চার মাস পুরান ঢাকার পরিত্যক্ত এই কারাগারে বন্দি হিসেবে রয়েছেন। গত ৫ জুন তিনি হঠাৎ কারাগারে ‘মাথা ঘুরে’ পড়ে গেলে তাঁর স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিএনপি। তাঁকে দেখতে গত শনিবার কারাগারে যান তাঁর ব্যক্তিগত চার চিকিৎসক। তাঁরা দেখা করে বেরিয়ে এসে খালেদার ‘মাইল্ড স্ট্রোক’ হয়েছে ধারণা করে তাঁকে পরীক্ষা-নিরীক্ষার পরামর্শ দেন।

পরে তাঁকে গত রবিবার ও সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে নিয়ে যাওয়ার প্রস্তুতি নেয় কারা কর্তৃপক্ষ। কিন্তু খালেদা জিয়া বঙ্গবন্ধু মেডিক্যালে চিকিৎসা নিতে রাজি হননি। এর মধ্যে গত মঙ্গলবার খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়ে খালেদা জিয়াকে তাঁদের খরচে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা করানোর আগ্রহ প্রকাশ করেন। এর পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ওই দিনই সাংবাদিকদের জানান, বঙ্গবন্ধু মেডিক্যালে তিনি যেতে রাজি না হওয়ায় তাঁকে সিএমএইচে চিকিৎসার জন্য প্রস্তাব দেওয়া হবে।

কারা সূত্র জানায়, মঙ্গলবার বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কারা কর্তৃপক্ষ নির্দেশ পায় খালেদা জিয়াকে সিএমএইচে নিয়ে চিকিৎসা করানোর। এরপর কারাগারের ঊর্ধ্বতন কর্মকর্তারা খালেদা জিয়ার কাছে গিয়ে বিষয়টি জানান। তিনি তাত্ক্ষণিক সিএমএইচে যাবেন কি না সে বিষয়ে কোনো সিদ্ধান্ত দেননি।

 


মন্তব্য