kalerkantho


চিকিৎসক ধর্মঘটে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট

আজ আদেশ হতে পারে

নিজস্ব প্রতিবেদক   

১২ জুলাই, ২০১৮ ০০:০০



নিজস্ব প্রতিবেদকদেশের সব সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি বা ধর্মঘট ডাকার ওপর নিষেধাজ্ঞার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে আদেশ দিতে পারেন।

এদিকে চিকিৎসকদের নিয়ন্ত্রণের জন্য দেশে বিদ্যমান ১৯৮২ সালের মেডিক্যাল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিন্যান্সে কী কী বিধান রয়েছে, তা বিস্তারিত রিট আবেদনে তুলে ধরতে বলা হয়েছে। আদালত বলেছেন, চিকিৎসাসেবার সঙ্গে মানুষের জীবন-মরণের সম্পর্ক। সুতরাং তাড়াহুড়ো করে আদেশ দেওয়া ঠিক হবে না। আইনে কী আছে তা বিস্তারিত দেখতে হবে। তা ছাড়া আইনে তো তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও সুযোগ রয়েছে।

এর আগে শুনানিতে রিট আবেদনকারী আইনজীবী ড. বশির আহমেদ বলেন, চিকিৎসকদের পেশা একটি মহান পেশা। তাঁদের হাতে মানুষের জীবন থাকে। কিন্তু সামান্য কিছু ঘটলেই তাঁরা ধর্মঘট ডাকেন। সাধারণ মানুষকে এভাবে জিম্মি করে ধর্মঘট ডাকা বেআইনি। তাঁরা যাতে ধর্মঘট ডাকতে না পারেন, সে জন্য আদালতের নির্দেশনা প্রয়োজন। আদালত বলেন, ‘এটা গুরুত্বপূর্ণ বিষয়। তাড়াহুড়ো করা ঠিক হবে না। যে আবেদন (মামলা) নিয়ে এসেছেন, তা সংশোধন করা প্রয়োজন। এটা সংশোধন করে নিয়ে আসুন। শুনানি শেষে আদেশ দেওয়া হবে।’ রিট আবেদনে ধর্মঘট বন্ধের নির্দেশনার পাশাপাশি সব জেলা সদরের হাসপাতালে কমপক্ষে ৩০ শয্যা আইসিইউ অথবা সিসিইউ ইউনিট বসানোরও নির্দেশনা চাওয়া হয়েছে।

 



মন্তব্য